ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
চৌগাছার মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে বলিউডে সিনেমা
মোঃ জুবায়ের হোসেন,যশোর
প্রকাশ: Thursday, 9 November, 2023, 12:23 AM

চৌগাছার মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে বলিউডে সিনেমা

চৌগাছার মুক্তিযুদ্ধের ঘটনা নিয়ে বলিউডে সিনেমা

স্বাধীনতার প্রবেশদ্বার হিসাবে খ্যাত ভারত সীমান্তবর্তী এলাকা যশোরের চৌগাছা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ছিল পাক হানাদার বাহিনীর অন্যতম ঘাঁটি। বিচ্ছিন্নভাবে পাক সেনাদের সাথে মুক্তিবাহিনীর তুমুল যুদ্ধ হয় চৌগাছার বিভিন্ন এলাকায়। ৮নং সেক্টর মুক্তিযোদ্ধারা প্রত্যক্ষ যুদ্ধে অংশ নেন জগন্নাথপুর (বর্তমান মুক্তিনগর) আমবাগান এলাকায়। যশোরের রণাঙ্গনের সবচেয়ে বড় যুদ্ধটি সংঘটিত হয় চৌগাছার জগন্নাথপুর ও মসিয়ূর নগরে। ১৯৭১ সালে ২০ নভেম্বর পাকবাহিনীর ২০-২৫টি গাড়ি ঢুকে পড়ে জগন্নাথপুর (বর্তমানে মুক্তিনগর) গ্রামে। পরের দিন ২১শে নভেম্বর স্থানীয় জগন্নাথপুর গ্রামে পাকিস্তান হানাদার বাহিনী ও মিত্র বাহিনীর মধ্যে এক বিশাল রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়।  

২২ নভেম্বর মিত্রবাহিনীও পাকিস্তানের দুটি জঙ্গি বিমান ভূপাতিত করে, ধ্বংস করে আরও ৭টি ট্যাংক ও বহু সাঁজোয়া গাড়ি। 

আর রণাঙ্গনে পাকিস্তানি সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখযু্দ্ধে বাংলাদেশের মুক্তিবাহিনীর সাথে অংশ নেয়  ভারতীয় মিত্রবাহিনী। সে সময় চৌগাছার গরিবপুর এলাকায় ভারতের সাথে পাকিস্তানের যুদ্ধ হয়। পিটি-৭৬ ট্যাংকসহ ভারত থেকে আসা কয়েকটি ট্যাংকের কারণেই পাকিস্তানি সেনাদের শোচনীয় পরাজয় হয়। সেই সংঘটিত অবিস্মরণীয় যুদ্ধের বীরত্বগাঁথা নিয়ে বলিউডে তৈরি হয়েছে অ্যাকশন থ্রিলার ‘পিপ্পা’। 

পিটি-৭৬ ট্যাংককে ভারতীয় সেনারা ‘পিপ্পা’ নামে ডাকতেন। ‘পিপ্পা’য় দেশপ্রেম’ বীরত্ব ও আত্মত্যাগের গল্প বলা হয়েছে। এতে ক্যাপ্টেন বলরাম সিং মেহতা চরিত্রে অভিনয় করেছেন ইশান খাট্টার। বলরাম মেহতার প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন ম্রুনাল ঠাকুর। 

এছাড়া সিনেমাটিতে দেখা যাবে প্রিয়াংশু পেনিয়ুলি এবং সোনি রাজদানকে।
 
ছবিটি সংগীত পরিচালনা করেছেন অস্করজয়ী এ. আর. রাহমান। ‘পিপ্পা’ পরিচালনা করেছেন রাজা কৃষ্ণ মেনন। তন্ময় মোহন ও রবিন্দর রানধাওয়ার সঙ্গে মিলে চিত্রনাট্য লিখেছেন তিনিই। বাংলাদেশের মুক্তিযিুদ্ধ ভিত্তিক সিনেমা ‘পিপ্পা’ যৌথভাবে প্রযোজনা করেছেন রনি স্ক্রুভালা (আরএসভিপি) ও সিদ্ধার্থ রয় কাপুর (রয় কাপুর ফিল্মস)

আগামী ১০ নভেম্বর সরাসরি অ্যামাজন প্রাইম ভিডিওতে এটি মুক্তি পাবে। এ প্লাটফর্মে বাংলাদেশ ও ভারত সহ বিশ্বের প্রায় ২৪০টি দেশের দর্শক দেখতে পাবেন এই ছবিটি। 

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status