ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
ই-পেপার |  সদস্য হোন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
রোববার ২১ জুলাই ২০২৪ ৬ শ্রাবণ ১৪৩১
আজ ঢাকার যেসব এলাকায় আ.লীগ-বিএনপির কর্মসূচি
নতুন সময় ডেস্ক
প্রকাশ: Saturday, 9 September, 2023, 1:13 PM

আজ ঢাকার যেসব এলাকায় আ.লীগ-বিএনপির কর্মসূচি

আজ ঢাকার যেসব এলাকায় আ.লীগ-বিএনপির কর্মসূচি

সরকারের পদত্যাগের ‘এক দফা’ দাবিতে গণমিছিলের কর্মসূচি দিয়ে আবার যুগপৎ আন্দোলনে ফিরল বিএনপি। এত দিন বিএনপির কর্মসূচি না থাকায় আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দেয়নি। গত ৬ আগস্ট বিএনপি গণমিছিলের কর্মসূচি ঘোষণা করলে সেদিনই আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি দেয়।

শনিবার (৯ সেপ্টেম্বর) রাজধানী ঢাকায় একযোগে গণমিছিল করবে বিএনপিসহ সরকারবিরোধী বিভিন্ন দল ও জোট। বিএনপি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ দুটি গণমিছিল বের করবে। বরাবরের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগও রাজধানীতে পাল্টা সমাবেশ করবে।

সর্বশেষ ২৫ আগস্ট বিএনপিসহ বিরোধীরা এক দফা দাবিতে ঢাকায় কালো পতাকার গণমিছিল করেছিল। ১৫ দিন পর একই দাবিতে আবার আজ ঢাকায় গণমিছিল করবে তারা। তবে এবারের গণমিছিলের কর্মসূচিতে একটু পরিবর্তন আনা হয়েছে। 

রাজধানীর কমলাপুর ও রামপুরা বাজার এলাকা থেকে বেলা আড়াইটায় দুটি গণমিছিল বের হবে। দুই দিক থেকে দুটি গণমিছিল নয়াপল্টনে মিলিত সেখানে সমাবেশ হবে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জ্যেষ্ঠ নেতারা সমাবেশে বক্তব্য দেবেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে এই গণমিছিল ও সমাবেশ হবে। 

গত ১২ জুলাই এক দফার আন্দোলন শুরুর পর ঢাকায় মহাসমাবেশ, ঢাকার চার প্রবেশমুখে ‘অবস্থান’ কর্মসূচির পর গত দেড় মাসে কয়েক দফায় গণমিছিল ও কালো পতাকার গণমিছিল করেছে বিএনপিসহ বিরোধী দলগুলো। 

গত এক সপ্তাহে দলের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি নিয়ে ব্যস্ত ছিল বিএনপি। আজ গণমিছিলের মধ্য দিয়ে আবার যুগপৎ কর্মসূচিতে ফিরল বিএনপিসহ বিরোধীরা।

বিএনপির দায়িত্বশীল সূত্র জানিয়েছে, শনিবার বেলা আড়াইটায় ঢাকা মহানগর উত্তর বিএনপি রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে থেকে গণমিছিল শুরু করবে। সেটি রামপুরা আবুল হোটেল, মালিবাগ রেলগেট, মৌচাক-মালিবাগ মোড়, শান্তিনগর, কাকরাইল মোড় ও নাইটিঙ্গেল হয়ে নয়াপল্টন যাবে।

আজ একই সময়ে মহানগর দক্ষিণ বিএনপি কমলাপুর স্টেডিয়ামের পাশ থেকে গণমিছিল বের করবে। সেটি কমলাপুর স্টেশনের পাশ দিয়ে পীরজঙ্গি মাজার, আরামবাগ ও ফকিরাপুল মোড় হয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পৌঁছাবে। পরে নয়াপল্টনে সমাবেশ হবে।

বিএনপি ছাড়াও যুগপৎ আন্দোলনে থাকা দল ও জোটগুলো পৃথক গণমিছিল ও সমাবেশ করবে। এর মধ্যে গণতন্ত্র মঞ্চ বিকেল চারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত, ১২–দলীয় জোট বিজয়নগর পানির ট্যাংকের সামনে থেকে শুরু করে শান্তিনগর মোড় পর্যন্ত গণমিছিল করবে। এ ছাড়া জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টন আল–রাজি কমপ্লেক্সের সামনে থেকে, এলডিপি এফডিসি-সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে থেকে, গণফোরাম ও পিপলস পার্টি মতিঝিলের নটর ডেম কলেজে উল্টো পাশ থেকে, গণ অধিকার পরিষদ (নুরুল হক) পুরানা পল্টন থেকে, গণ অধিকার পরিষদ (রেজা কিবরিয়া) জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে, লেবার পার্টি সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে, এনডিএম দুপুর সাড়ে ১২টায় পুরানা পল্টনে ফটো সাংবাদিক অ্যাসোসিয়েশন মিলনায়তনে, গণতান্ত্রিক বাম ঐক্য সকাল ১০টায় সেগুনবাগিচা স্কুল সামনে থেকে গণমিছিল করবে। সকাল ১১টায় বিজয়নগরে সমাবেশ করবে এবি পার্টি।

এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ‘সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ ও মোহাম্মদপুর টাউন হলে পৃথক ‘শান্তি সমাবেশ’ করবে। বেলা তিনটায় মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এই দুটি সমাবেশ করবে। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি বক্তব্য দেবেন। মোহাম্মদপুর টাউন হলের সমাবেশে দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ প্রধান অতিথি থাকবেন।

� পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ �







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: [email protected]
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status