ই-পেপার সোমবার ১৪ নভেম্বর ২০২২
সদস্য হোন |  আমাদের জানুন |  পডকাস্ট |  গুগলী |  ডিসকাউন্ট শপ
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
ফ্রীজে দীর্ঘদিন খাবার তাজা রাখার টিপস
নতুন সময় ডেস্কে
প্রকাশ: Wednesday, 20 October, 2021, 10:42 AM

ফ্রীজে দীর্ঘদিন খাবার তাজা রাখার টিপস

ফ্রীজে দীর্ঘদিন খাবার তাজা রাখার টিপস

করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে প্রত্যেকদিন বাইরে গিয়ে কেনাকাটা করা এখন আর আগের মতো সহজ নয়। এই কারণে মানুষ এক বা দুই সপ্তাহের জিনিস একসাথেই কিনে রাখছেন। কিন্তু, ফল, শাকসবজি এবং অন্যান্য খাদ্য সামগ্রী স্টোর করতে গিয়ে নানান সমস্যা দেখা দেয়। প্রচুর পরিমাণে জিনিস কেনার পাশাপাশি এগুলি দীর্ঘ সময়ের জন্য তাজা রাখা এবং খারাপ যাতে না হয় সেদিকে খেয়াল রাখাও একটি বড় চ্যালেঞ্জ। তাই, আপনি যখন ফ্রিজে জিনিসপত্র রাখবেন তখন এই পরামর্শগুলি অনুসরণ করুন। এতে করে সবজি এবং ফল খারাপ হবে না তাজাই থাকবে।

১) শুধু সঠিক পদ্ধতিতে ফ্রিজে জিনিস রাখালেই হবে না, স্টোরেজের জন্য সঠিক বাক্স ব্যবহার করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্লাস্টিকের বাক্সগুলির পরিবর্তে স্টিলের বাক্সগুলিতে পণ্যগুলি সঞ্চয় করুন।

২) বাজার থেকে শাকসবজি আনার পরে সেগুলি ভাল করে পরীক্ষা করে নিন। অনেক সময় শাকসবজির কিছু অংশ পচা বা শুকনো হয়। সেই অংশটি কেটে বাদ দিন। এর ফলে আপনি সবজিগুলি পচে যাওয়া থেকে রক্ষা করতে পারবেন এবং এগুলি আরও বেশিদিন ধরে সুরক্ষিত রাখতে পারবেন। কাটার পরে, সবজিগুলিকে একটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে ফ্রীজারে রেখে দিন।

৩)  টমেটো জাতীয় জিনিস ফ্রিজে রাখলেও খুব বেশিদিন স্থায়ী হয় না। সুতরাং, এগুলি পিষে পিউরি তৈরি করুন। এটি তেল দিয়ে এটি রান্না করুন। তারপরে, এটি ঠান্ডা হয়ে যাওয়ার পর ফ্রীজারে রাখুন।

৪) বার্গার, প্যাটিস, সবুজ মটর এবং ফ্রেঞ্চ ফ্রাই জাতীয় সামগ্রী, যেগুলি আমরা প্রায়শই বাচ্চাদের জন্য সঞ্চয় করি, এগুলি বেশিদিন ধরে ভালো রাখতে ফ্রীজারে রাখুন। ফলে এগুলি বেশ কয়েক সপ্তাহের জন্য সতেজ থাকবে। সূত্র-বোল্ড স্কাই্ । 

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, গ্রীন ট্রেড পয়েন্ট, ৭ বীর উত্তম এ কে খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা ১২১২।
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
কপিরাইট © দৈনিক নতুন সময় সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft
DMCA.com Protection Status