বুধবার, ০৮ ডিসেম্বর, 2০২1
নতুন সময় প্রতিবেদক
Published : Thursday, 14 October, 2021 at 7:38 AM
‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’ অ্যানিমেশন চলচ্চিত্র

‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’ অ্যানিমেশন চলচ্চিত্র

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত হয়েছে অ্যানিমেশন চলচ্চিত্র ‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’। এটি পরিচালনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের প্রফেসর ড. হানিফ সিদ্দিকী।

সম্প্রতি এই অ্যানিমেশন চলচ্চিত্রের ইউটিউব লিংকটি ওপেন করা হয়েছে। চলচ্চিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের সঙ্গে আছেন তার মা-বাবা, সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শিশু শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল, শিশু রাসেল, জাতীয় চার নেতা, মওলানা ভাসানী, শামসুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, এ কে ফজলুক হক, তোফায়েল আহমেদসহ বেশ কিছু ঐতিহাসিক চরিত্র।

১ ঘণ্টা ৩২ মিনিটের অ্যানিমেশনটিতে উঠে এসেছে শেখ মুজিবুর রহমানের ছেলেবেলা, বাংলার মাটি ও মানুষের সঙ্গে তার সম্পর্ক, গড়ে উঠা, তার মন ও চারপাশের জগতের সঙ্গে মিথস্ক্রিয়ার মতো বিষয়গুলো।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছে আগামীল্যাবস। প্রযোজনা সংস্থা জানিয়েছে আগামী প্রজন্ম তথা আজকের শিশু-কিশোর-তরুণসহ সবার কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন অ্যানিমেশনের মাধ্যমে সহজে উপস্থাপন করাটাই এ চলচ্চিত্রের মূল লক্ষ্য।

অ্যানিমেশন চলচ্চিত্রের ড. হানিফ সিদ্দিকী জানান, এই চলচিত্রটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার “শেখ মুজিব আমার পিতা’’ বইসহ জাতীয় পাঠ্যপুস্তকের অবলম্বনে নির্মিত হয়েছে।
 

গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অ্যানিমেশন চলচ্চিত্রটির প্রথম ২২ মিনিট প্রচার হয় একুশে টিভিতে। সেটিরই ধারাবাহিকতায় চলতি বছরের ১৭ মার্চ প্রচার হয় আরও ৪০ মিনিট।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft