বুধবার, ০৮ ডিসেম্বর, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Friday, 24 September, 2021 at 4:51 PM

 আফগানিস্তানে পিএইচডি ডিগ্রিধারীকে সরিয়ে বিএ পাস ভিসি নিয়োগ, পদত্যাগ ৭০ শিক্ষকেরতালেবানের শিক্ষামন্ত্রী শেখ মৌলভি নুরুল্লাহ মুনির আগেই বলে দিয়েছিলেন যে তাদের কাছে পিএইচডি, মাস্টার্স ডিগ্রির কোনো দাম নেই। এবার তার প্রমাণ পাওয়া গেলো কাবুল বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের ক্ষেত্রে। এতদিন এই বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন পিএইচডি ডিগ্রিধারী মুহাম্মদ ওসমান বাবুরি। কিন্তু তিনি তালেবানের অনুগত না হওয়ায় তাকে পদচ্যুত করেছে মিলিশিয়া বাহিনীটি। শুধু তাই নয়, তার স্থানে নিয়োগ দেয়া হয়েছে একজন ব্যাচেলর অব আর্টস বা বিএ ডিগ্রিধারীকে। শিক্ষায় পিছিয়ে থাকলেও শুধু তালেবানের অনুগত হওয়ায় কাবুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পেলেন আশরাফ ঘাইরাত নামের ওই ব্যাক্তি। এ খবর দিয়েছে আফগান সংবাদ সংস্থা খামা প্রেস।

এদিকে তালেবানের এমন একের পর এক কাণ্ডে ধৈর্যচ্যুতি হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষকদের।

বিএ ডিগ্রিধারীকে ভিসি নিয়োগের প্রতিবাদ জানিয়ে একযোগে পদত্যাগ করেছেন ৭০ জন শিক্ষক। ক্ষোভ জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরাও। জানা গেছে, আশরাফ ঘাইরাত মূলত এর আগের শিক্ষা মন্ত্রণালয়ে চাকরি করতেন। আগে থেকেই তিনি উগ্রবাদী মতাদর্শের অনুসারী ছিলেন বলে আভাস পাওয়া গেছে। এরইমধ্যে গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে দেখা গেছে, তিনি সাংবাদিক হত্যাকে সমর্থন দিচ্ছেন।

তালেবানের কাণ্ডকারখানা এখানেই শেষ না। তারা কাবুল বিশ্ববিদ্যালয়ের নামও বদলে দিয়েছে। ২০০৯ সালে আত্মঘাতী সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট বুরহান উদ্দিন রাব্বানি। তার নামেই নামকরণ করা হয়েছিল এ বিশ্ববিদ্যালয়ের। তবে তালেবান তার নাম বাদ দিয়ে এর নাম রেখেছে 'কাবুল এডুকেশন ইউনিভার্সিটি'।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft