শুক্রবার, ২২ অক্টোবর, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Monday, 13 September, 2021 at 2:54 PM
বেসিস-নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ রেজিস্ট্রেশন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

বেসিস-নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ রেজিস্ট্রেশন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

বেসিস-এর উদ্যোগে রোববার ১২ সেপ্টেম্বর, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১’ উপলক্ষে অনলাইনে ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। দেশে বেসিস-এর তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয়েছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১ ।

ক্যাম্পাস এক্টিভেশন অনুষ্ঠান থেকে দেশের শিক্ষার্থীদের দ্রুত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে রেজিস্ট্রেশান সম্পন্ন করার আহ্বান জানানো হয়। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে রেজিস্ট্রেশন করতে পারবেন। এবছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এই চ্যালেঞ্জ আয়োজন করবে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এই প্রতিযোগিতার আয়োজন করছে।

অনুষ্ঠানে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান সূচনা বক্তব্য রাখেন। সূচনা বক্তব্যে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি বলেন,  নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বিগত প্রতিযোগিতায় আমাদের শিক্ষার্থীরা তাদের সক্ষমতার প্রমাণ রেখেছেন এবং বাংলাদেশের জন্য সুনাম অর্জন করেছেন। এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। আমি আমাদের শিক্ষার্থীদের আহ্বান জানাব, আপনারা যে যেখানে আছেন সেখান থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনারা সফল হলে জাতি হিসেবে আমরা ডিজিটাল বাংলাদেশের সক্ষমতার প্রমাণ দিতে পারব। এই প্রতিযোগিতা মত আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন  করে ও আপনাদের অংশগ্রহণের মধ্য দিয়ে বেসিস দেশের সকলকে নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ডিজিটাল বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতে চায়।   

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভূঁইয়া বলেন, বেসিসের সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের যে সংযোগ স্থাপিত হয়েছে তাতে আমরা অনেক খুশি। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো প্রতিযোগিতা আয়োজনে ইউজিসি বেসিসকে আগামী দিনগুলোতে সহায়তা করবে। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে আমাদের ইন্ড্রাস্টিগুলোর সংযোগ স্থাপনের লক্ষ্যে কাজ করছি। আমি আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের আহ্বান জানাব তারা যাতে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ও প্রাক্তন চেয়ারম্যান এবং আইসিটি সেলের পরিচালক জনাব ড. উজ্জ্বল কুমার আচার্য বলেন,  আমাদের দেশের ছাত্র-ছাত্রীরা অনেক মেধাবী। তারা এই প্রতিযোগিতায় আগেও ভালো করেছে। আমি আশাবাদী তার এবারও ভালো করবে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের সমস্যাগুলোর সুন্দর সমাধান দিয়ে তারা পুরস্কার জিতবে ও আমাদের দেশের মুখ উজ্জ্বল করবে।  

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল আবেদীন বলেন,  নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বেসিস আমাদের দেশের শিক্ষার্থীদের উৎসাহিত করছে এ জন্য আমি বেসিসকে ধন্যবাদ দিতে চাই।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো: সানাউল রাব্বী, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শাহ মুর্তজা রশিদ আল মাসুদ, ইউআইটিএস-এর সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান আল ইমতিয়াজ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোহাম্মদ খালেদ সোহেল, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোঃ আজমাইন ইয়াকিন সৃজন, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রভাষক ফারিয়া তাবাসসুম, কুমিল্লার সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ইকবাল আহমেদ, ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মোহাম্মদ জাহেদ, রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রভাষক আব্দুল ওয়াদুদ শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণের আহ্বান জানান।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর উপদেষ্টা মাহাদী-উজ-জামান ও আরিফুল হাসান অপু শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিস সচিবালয়ের সহকারী ব্যবস্থাপক ও নাসা স্পেস অ্যাপ্স চ্যালেঞ্জ ২০২১ এর কমিউনিকেশন লিড জনাব মুন মন্ডল রাজীব। সারা দেশ থেকে কয়েক হাজার শিক্ষার্থী ভার্চুয়ালি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আগ্রহীগণ http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিঙ্কের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। আগামী ২ থেকে ৩ অক্টোবর ২০২১ তারিখে বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১ টি শহরে অনুষ্ঠিত হবে।





পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft