মঙ্গলবার, ০৩ আগস্ট, 2০২1
নতুন সময় ডেস্ক
Published : Wednesday, 21 July, 2021 at 6:56 PM



বই বিক্রেতা থেকে নিজস্ব রকেটে মহাকাশে ১১ মিনিট ঘুরে এলেন  নিজস্ব মহাকাশযানে ১১ মিনিটে মহাকাশ ভ্রমণ করেছেন জেফ বেজস। মঙ্গলবার নিজস্ব মহাকাশযানে চেপে মহাকাশে পাড়ি দেন অ্যামাজন কর্ণধার। সঙ্গী হয়েছিলেন তার ছোট ভাইসহ তিনজন।

জেফ বেজসের মহাকাশযান দ্য নিউ শেপার্ড-টি তৈরি করেছিল তার নিজস্ব অ্যারো স্পেস কোম্পানি ব্লু অরিজিন। চন্দ্রাভিযানের ৫২ বছর পূর্তি দিবসকেই মহাকাশে পাড়ি দেয়ার জন্য বেছে নেন বিশ্বের অন্যতম টেক জায়ান্ট। এদিন বিকেলে ওয়েস্ট টেক্সাস থেকে যাত্রা শুরু করে বেজসের মহাকাশযান। ১০ মিনিট ৩২ সেকেন্ডেই মহাকাশ অভিযান পর্ব মিটিয়ে ফের পৃথিবীর বুকে নিরাপদে ফিরে আসেন বেজসসহ তার তিন সঙ্গী।

তবে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট বেজোসের ক্যারিয়ারের শুরুটা হয়েছিল ছোট্ট একটা গ্যারেজে অনলাইনে বই বিক্রির মাধ্যমে।

উল্লেখ্য, বেজসের মহাকাশযানে কোনো পাইলট কিংবা ফ্লাইট ইঞ্জিনিয়ার ছিলেন না। এদিন অ্যামাজন ফাউন্ডারের সাথে মহাকাশযাত্রায় সঙ্গী হন ভাই মার্ক বেজস। এ ছাড়াও ৮২ বছর বয়সী নারী পাইলট ওয়ালি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী এক তরুণ। ছয়জনের সিট বিশিষ্ট প্রাইভেট রকেটটি পৃথিবীর মাধ্যাকর্ষণের আকর্ষণ ছাড়িয়ে মাটি থেকে ১০০ মিটার উঁচুতে কারম্যান লাইন অবধি নিয়ে যায়। ভরশূন্য অবস্থায় ওই ক্যাপসুল থেকে বেরিয়ে প্যারাসুটের সাহায্যে মাটিতে নেমে আসেন বেজস।

অ্যামাজন, ব্লু অরিজিনসহ ১৫টি প্রতিষ্ঠানের মালিক বেজস। ফোবর্স ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী তার মোট সম্পত্তির পরিমাণ ২০ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। বেজসের এই অনন্য কীর্তির মাত্র কয়েক দিন আগে গত ১১ জুলাই মহাকাশে ঘুরে আসেন আরেক ধনকুবের ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft