বুধবার, ০৮ ডিসেম্বর, 2০২1
এম এস দোহা
Published : Tuesday, 5 January, 2021 at 11:33 PM
খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও তালগাছ সমাচার

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও তালগাছ সমাচার

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাকালীন সময়ে ১৯৮৬ সালে নিজ হাতে রাস্তার দু’ধারে তালগাছ লাগিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রাজনৈতিক অনেক চড়াই উৎরাই পেরিয়ে উপজেলা চেয়ারম্যান, এমপি এখন সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রী। তালগাছ গুলোও এই দীর্ঘ সময়ে ৫০ থেকে ৬০ফিট লম্বা হয়ে রাস্তার শোভা বর্ধন ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে যাচ্ছে।

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও তালগাছ সমাচার

খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও তালগাছ সমাচার

উত্তরবঙ্গের বরেন্দ্র এলাকা হিসেবে পরিচিতি নওগাঁর নিয়ামতপুর উপজেলার হাজিনগর ইউনিয়নের ঘুঘুডাঙ্গা গ্রামে মন্ত্রীর জন্মস্থান। ১৯৮৬ সালের ঘুঘুডাঙ্গা গ্রামে রাস্তার দু’ধারে দু’কিলোমিটার জুড়ে দাঁড়িয়ে আছে শত শত তালগাছ। প্রসঙ্গত, বজ্রপাত থেকে সুরক্ষা দেয় তালগাছ। এজন্য সরকারের গৃহীত লাখ লাখ তালবীজ রোপনের কর্মসূচী সাফল্যের জন্য দৃষ্টান্তও হতে পারে ঘুঘুডাঙ্গায় খাদ্যমন্ত্রীর এই তালগাছের রাজ্য।

উল্লেখ্য, সার্কভূক্ত দেশগুলোর মধ্যে বজ্রপাতে প্রাণহানির সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ। ২০২০ সালের জানুয়ারী থেকে সেপ্টম্বর পর্যন্ত সরকারী হিসাবে ৩৮২ জন প্রাণ হারায়। আহত হয়েছে ১২৫ জন। বাংলাদেশে বছরে প্রতি মৌসুমে ১ বর্গকিলোমিটারের অন্তত ৪০টি বজ্রপাত হয়। যা মোকাবেলায় তালগাছ ইতিবাচক ভূমিকা পালন করে।


পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত


DMCA.com Protection Status
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, ২৫/১ পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: info@notunshomoy.com
Developed & Maintainance by i2soft