নতুন সময় প্রতিবেদক
Published : Tuesday, 10 July, 2018 at 3:27 PM, Update: 10.07.2018 4:54:12 PM, Count : 88
দুঃখিত, শিক্ষার্থীদের জঙ্গি বলিনি: ঢাবি উপাচার্য

দুঃখিত, শিক্ষার্থীদের জঙ্গি বলিনি: ঢাবি উপাচার্য

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের জঙ্গি বলেননি দাবি করে দুঃখ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। 

তিনি বলেন, আমি কোটা আন্দোলনকারীদের জঙ্গি বলিনি। আমি বলেছি শিক্ষার্থীদের কার্যক্রম উগ্রপন্থী জঙ্গিদের সঙ্গে মিলে যায়। এর মানে এই নয় যে আমি শিক্ষার্থীদের জঙ্গি বলেছি। পত্রপত্রিকায় যেভাবে বক্তব্য এসেছে তার জন্য আমি দুঃখিত।

মঙ্গলবার (১০ জুলাই) উপাচার্য নিচ ভবনে সাংবাদিকদের সঙ্গে বিশ্ববিদ্যালয় সার্বিক নিরাপত্তা নিয়ে আলোচনাকালে অধ্যাপক ড. আখতারুজ্জামান এসব কথা বলেন।

এর আগে তিনি বলেছিলেন, কোটা আন্দোলনকারীদের জঙ্গি এবং জঙ্গিদের মতো ছাত্রীদের ব্যবহার করছে। পরবর্তীতে তার এ বক্তব্য নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলেন, ঢ‍াবি ভিসির বক্তব্যের সঙ্গে তিনি কিংবা আওয়ামী লীগ একমত নয়।

এর একদিন পর ঢাবি উপাচার্য বলেন, কোটা সংস্কার আন্দোলন স্বতঃস্ফূর্ত ছিল। হাজার হাজার শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। যৌক্তিক আন্দোলনে আমাদের সবার সমর্থন ছিল।

‘কিন্তু পরবর্তীতে তাদের কর্মপন্থা অনেক নিষিদ্ধ সংগঠনের সঙ্গে মিলে যায়। আন্দোলনকারীদের জঙ্গি নয়, তাদের কর্মপন্থা নিষিদ্ধ সংগঠনের মতো হয়ে গেছে।’

সোমবার (৯ জুলাই) ঢাবি কর্তৃপক্ষ বা প্রক্টরের অনুমতি ছাড়া ক্যাম্পাসে বহিরাগতদের ঘোরাফেরা বা কোনো কার্যক্রম চালনো যাবে না বলে একটি বিবৃতি দেয়। বৃহস্পতিবার (৫ জুলাই) রাতে প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া প্রভোস্ট কমিটির ওই বৈঠকে বেশকিছু সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো, যাদের ছাত্রত্ব নেই তারা হলে অবস্থান করতে পারবে না। এমনকি হল প্রশাসনের অনুমতি ছাড়া কোনো ছাত্রের অভিভাবক কিংবা অতিথি হলে অবস্থান করতে পারবে না।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, নির্ধারিত এলাকায় চৌকি বসাতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনবল দেওয়া হবে। তাদের কাজ হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়া অন্যদের পর্যবেক্ষণ করা।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft