নতুন সময় ডেস্ক
Published : Friday, 6 July, 2018 at 5:34 PM, Count : 231
এক্সট্রা টাইম খেলার জন্য ওভারটাইম বেতনের দাবিতে ফুটবলারদের বিক্ষোভ

এক্সট্রা টাইম খেলার জন্য ওভারটাইম বেতনের দাবিতে ফুটবলারদের বিক্ষোভ

গত রোববার রাশিয়ার বিভিন্ন স্থানে ওভারটাইমের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন স্পেন, রাশিয়া ক্রোয়েশিয়া, ডেনমার্কসহ বিভিন্ন দলের খেলোয়াড়রা। এ সময় মস্কো থেকে চলা সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

গত রোববার সকাল থেকেই খেলোয়াড়রা ওভারটাইমের দাবিতে মস্কোর সড়কে জড়ো হতে থাকে। মস্কোর সব প্রান্ত থেকে সবাই এসে লুঝনিকি স্টেডিয়ামের সামনের রাস্তা থার্ড রিং রোডে জড়ো হতে থাকেন। এ সময় তাদের হাতে স্লোগান সম্বলিত নানা রঙের প্ল্যাকার্ড ফেস্টুন দেখা যায়। আন্দোলনকারীদের একজন স্পেনের মারকুটে ডিফেন্ডার সার্জিও রামোস জানান, তারা বেশ কিছুদিন ধরেই এই অন্যায়ের শিকার। প্রায় নিয়মিত তারা খেলার মাঠে ওভারটাইম করে থাকলেও, বিনিময়ে ন্যায্য মজুরি পাচ্ছেন না বলে রামোস অভিযোগ করেন।

দাবি আদায়ে স্পেনের সাথে একাত্মতা প্রকাশ করে পৃথক পৃথক বিবৃতি দিয়েছেন আর্জেন্টিনা দলের আগুয়েরা ও ক্রোয়েশিয়া দলের লুকা মডরিচ। 'টাকা পয়সা এক্সট্রা না দিলে এক্সট্রা টাইম খেইলা কি লাভ' বলে জানান অ্যাগুয়েরো। ফ্রান্সের সাথে এ কারণেই তারা এক্সট্রা টাইমে খেলাটাকে নিয়ে যাননি বলে জানান তিনি। এদিকে গোলকিপাররাই সবচেয়ে বেশি অবিচারের শিকার বলে ক্ষোভ প্রকাশ করেন স্পেন জাতীয় ফুটবল দলের প্রধান গোলরক্ষক ডেভিড ডে হেয়া।

পরে খবর পেয়ে সেখানে ছুটে আসে মস্কো থানা পুলিশ। মৃদু লাঠিচার্জ এবং জলকামান ব্যবহারের হুমকি দেয়া হলে পরিস্থিতি খানিকটা শান্ত হয়। কিন্তু পুলিশি হস্তক্ষেপেও অবরোধ চলমান থাকলে ফিফার পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট কমিটি মস্কোতে উড়ে আসেন। পরে বহু দেন দরবারের পর দাবি আদায়ে খেলোয়াড়দের সঙ্গে ফিফার কর্মকর্তারা বৈঠকে বসার আশ্বাস দিলে খেলোয়াড়রা অবরোধ তুলে নেন।

ফুটবলারদের অধিকার আদায়ের বৃহত্তম সংগঠন ‘সাম্যবাদী ফুটবলীয় ঐক্যজোট’ এর ইউরোপ শাখার সাধারণ সম্পাদক আন্দ্রেস ইনিয়েস্তা বলেন, ‘দাবি আদায়ে এর আগেও বহুবার ফিফাকে বলা হলেও তারা এর সুষ্ঠু কোন সমাধান। বারবার একে ওকে পাস দিয়ে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছে।’

এদিকে জাপান-বেলজিয়াম ম্যাচে নাসের চ্যাডলি ম্যাচের শেষ মিনিটে বেলজিয়ামের হয়ে একটি গোল করে জয় নিশ্চিত করার মাধ্যমে এক্সট্রা টাইমে খেলা গড়াবার হাত থেকে দলকে রক্ষা করেন। গোলটির পরপর পুরো বেলজিয়াম দল দৌড়ে মাঠে চলে আসে। জয়ের আনন্দেই বেলজিয়ান দলের সবার এই উল্লাস বলে অনেকে মনে করলেও, অবিশ্বস্ত সূত্র জানিয়েছে বিনা মজুরিতে এক্সট্রা টাইমে খেলার হাত থেকে বেঁচে যাওয়াই এই উল্লাসের মূল কারণ।

শেষ খবর পাওয়া পর্যন্ত, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এলাকায় নিরাপত্তা পরিস্থিতি জোরদার করা হয়েছে বলে জানান মস্কো থানার ওসি ঘড়িকভ নাইভোস্কি।

এ খবরটি সত্য নয়


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft