নতুন সময় ডেস্ক
Published : Saturday, 30 June, 2018 at 11:36 AM, Count : 124
অদৃশ্য হওয়ার 'মন্ত্র' জানালেন বিজ্ঞানীরা!

অদৃশ্য হওয়ার 'মন্ত্র' জানালেন বিজ্ঞানীরা!

বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর এই যুগে গবেষকরা অনেক দিন ধরেই সচেষ্ট অদৃশ্য হওয়ার একটা উপায় বের করতে। আলোর কারসাজি ঘটিয়ে কী ভাবে কোনো কিছুকে অদৃশ্য করে ফেলা যায়, তাই নিয়ে চলছিল দীর্ঘ গবেষণা। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সেই কাজে অনেক দূর এগিয়েছেন কানাডাবাসী বিজ্ঞানী হোসে আজানা ও তার গবেষক দল।

এ ব্যাপারে আজানা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, আমরা কোনো বস্তুকে দেখতে পাই তার গায়ে আলোর প্রতিফলন থেকেই। গবেষণায় তাঁরা এই কাজটাই করতে চেয়েছেন, যাতে আলো কোনো বস্তু থেকে প্রতিফলিত হয়ে ফিরে না এসে তা ভেদ করে চলে যায়। এমন কোনো আচ্ছাদন তাঁরা তৈরি করতে চাইছেন, যা কোনো ত্রিমাত্রিক বস্তুর উপরে চাপা দিলে তাঁদের উদ্দেশ্য পূরণ হয়। 

আজানার মতে, কোনো সবুজ রংয়ের বস্তুকে অদৃশ্য করতে হলে সেই আচ্ছাদন আলোকে প্রথমে নীল রংয়ে পরিণত করবে, যাতে তা বস্তুকে ভেদ করে চলে যায়। তার পরে তা আবার সবুজে পরিণত হবে। 

এই পদ্ধতিতে ফাইবার অপটিক লাইন দিয়ে ডেটা ট্রান্সমিশনও সহজতর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা। গবেষক দলের সদস্য লুইস রোমেরো কোর্টেস জানিয়েছেন, তাঁদের উদ্দেশ্য আলোকে বস্তুর মধ্য দিয়ে চালনা করানো। এই কাজে তাঁরা প্রায় সাফল্যের সামনে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft