নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 12 June, 2018 at 4:05 PM, Update: 13.06.2018 4:38:52 AM, Count : 76
কী আছে ট্রাম্প-কিমের স্বাক্ষর করা নথিতে?

কী আছে ট্রাম্প-কিমের স্বাক্ষর করা নথিতে?

বিশ্বের সবচেয়ে আলোচিত দুই রাষ্ট্রপ্রধান মার্কিন প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শাসক কিম জং উন একটি গুরুত্বপূর্ণ নথিতে স্বাক্ষর করেছেন। মঙ্গলবার (১২ জুন) ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টায়) সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বৈঠক শেষে ওই নথিতে স্বাক্ষর করেন দুই রাষ্ট্রপ্রধান।

এসময় ট্রাম্প বলেন, আমরা একসঙ্গে অত্যন্ত ভালো একটা সময় পার করলাম। শিগগিরই এই চুক্তির ব্যাপারে সংবাদ সম্মেলনে আলোচনা করা হবে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বলছে, দুই নেতা ঠিক কি বিষয়ের নথিপত্রে স্বাক্ষর করলেন তা জানা না গেলেও বলা হচ্ছে এটি ঐতিহাসিক ও সুসংহত।

অনুবাদকের মাধ্যমে কিম জং উন বলেন, আমরা অতীতকে পেছনে ফেলে আসার সিদ্ধান্ত নিয়েছি। পৃথিবী গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখতে পাবে।

ট্রাম্প বলেছেন, তারা বেশ বিস্তারিত কাগজপত্রে স্বাক্ষর করতে যাচ্ছেন। আমরা বিশেষ সম্পর্ক তৈরি করেছি। যেকারো প্রত্যাশার চেয়ে ভালো বৈঠক হয়েছে।

কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রকরণের ব্যাপারে এক প্রশ্নের জবাবে মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, আমরা এই প্রক্রিয়া খুব শিগগিরই শুরু করতে যাচ্ছি।

কী আছে নথিতে?

এক. উত্তর কোরিয়া- যুক্তরাষ্ট্র দুই দেশের জনগণের শান্তি ও সমৃদ্ধির আকাঙ্ক্ষার ভিত্তিতে নতুন দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন।

দুই. কোরীয় উপদ্বীপে স্থায়ী, স্থিতিশীল এবং শান্তিপূর্ণ শাসনব্যবস্থা গড়ে তুলতে উভয় দেশ তাদের প্রচেষ্টায় অংশ গ্রহণ করবে।

তিন. গত ২৭ এপ্রিল পানমুজম ঘোষণা অনুযায়ী কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার দেয়া অঙ্গীকার পুনর্ব্যক্ত।

চার. যুদ্ধবন্দীদের উদ্ধারের অঙ্গীকার করেছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে যাদের সনাক্ত করা গেছে তাদের নিজ নিজ দেশে শিগগিরই প্রত্যাবাসন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft