নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 7 November, 2017 at 10:33 PM, Count : 712
নাবিলা বললো আমি কিছু জানিনা

নাবিলা বললো আমি কিছু জানিনা

যে ঢাকার দেয়ালে এতদিন শোভার পাচ্ছিল সুবোধের গ্রাফিতি। সুবোধের পর এবার চলে এসেছে এক নতুন চরিত্র। গ্রাফিতি নয়, এই চরিত্রটির নাম দেখা যাচ্ছে ঢাকা শহরের বিভিন্ন দেয়ালে ঠাসা পোস্টারে। পোস্টারগুলোতে লেখা, 'নাবিলা জানো?'

এ সম্পর্কে ফেসবুকের লাখ লাখ নাবিলা হ্যাশট্যাগ দিয়ে পোস্ট দিয়েছেন #I_am_notis_Nabila! আয়নাবাজির নায়িকা মাসুমা রহমান নাবিলার সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেই 'ভাই বললাম তো আমি কোনো রোবটকে চিনি না' বলেই ফোন কেটে ফোনটি বন্ধ করে দেন।

এই পোস্টারের ভাষ্য অনুযায়ী, একজন মুমূর্ষু 'রোবটের' জন্য রক্তের প্রয়োজন। রক্তের গ্রুপ N+! নাবিলা নামের কেউ একজন তা জানে কিনা সেটা তাকে জিজ্ঞেস করা হচ্ছে। ঢাকার সাইন্সল্যাব মোড় থেকে শুরু করে ধানমন্ডি এলাকার প্রায় সবখানেই এই পোস্টারটি চোখে পড়লেও ঢাকার অনেক জায়গার বিভিন্ন দেয়ালেই তা দেখা গেছে।

নাবিলাকে রক্তের প্রয়োজন জানাতে ব্যবহৃত জনৈক রোবটের এই পদ্ধতিটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় হাস্যরস চলেছে তো বটেই। অনেকেই নিজেদের পরিচিত নাবিলার টাইমলাইনের ওয়ালে 'নাবিলা জানো?' পোস্টারের ছবি পোস্ট করে eআরকি করছে! এখন পর্যন্ত এই পোস্টারের 'নাবিলা' ব্যাপারটি জেনে গেছেন কিনা, তা অবশ্য জানা যায় নি! সুবোধের সঙ্গে তার কোনো সম্পর্ক আছে কিনা বা সুবোধকে যে পালাতে বলছে সে-ই নাবিলাকে খুজছে কিনা, তাও আমাদের জানা নেই।

তবে এই পোস্টারের মাধ্যমে রোবটের রক্তের গ্রুপ জানতে পারায় বাংলাদেশে ধন্যবাদমূলক বার্তা পাঠিয়েছেন রোবোটিক্সের বিখ্যাত গবেষক এবং বিজ্ঞানীরা। আমেরিকা থেকে পাঠানো ভিডিওবার্তায় একজন রোবট বিজ্ঞানী জানান, 'আমরা রোবটের রক্তের গ্রুপ নিয়ে অনেকদিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করছি। শেষমেশ এই বেনামী পোস্টারের মাধ্যমে আমরা তা জেনে গেলাম, এটা সম্ভবত রোবোটিক্সের ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বড় আবিষ্কার। মুমূর্ষু রোবটকে ধন্যবাদ।'

তবে রোবটিধিকার রক্ষা কার্যক্রমের সঙ্গে জড়িত বেশ কিছু রোবটাধিকার কর্মী এই নাবিলার বিরুদ্ধে আন্দোলনে নামবেন বলে এক সংবাদ সম্মেলনে জানান।

- এ খবরটি সত্য নয়


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft