নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 29 May, 2018 at 2:51 PM, Count : 203

১৭৫ বছরেও শেষ হয়নি এই ব্যাটারির দমগবেষকরা এই ব্যাটারি খুলে পরীক্ষা করতে চাইলে সরাসরি না বলে দেওয়া হয়। কারণ, বেশি ঘাঁটাঘাঁটি করলে এটি বিগড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ক্লেয়ারনডন ল্যাবরেটরির একটি ঘণ্টা ১৭৫ বছর ধরে নাগাড়ে বেজে চলেছে। না, গল্পকথা নয়। একেবারই সত্য এই ঘটনা।

‘বেজে চলেছে’ কথাটি লিখতে হচ্ছে সত্যের খাতিরে। আসলে ঘণ্টাটি বাজার শব্দ কারোর কানে পৌঁছয় না। কারণ ঘণ্টাটিকে একটি কাচের জারের মধ্যে রাখা রয়েছে। জারের কাছে কান নিয়ে গেলে এর কম্পন অনুভব করা যায়। আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম-এর প্রতিবেদন অনুযায়ী, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, এই ঘটনার পিছনে রয়েছে এক ‘আপাত অক্ষয় ব্যাটারি’-র কেরামতি। ১৮৪০ সাল থেকে এই ব্যাটারি বাজিয়ে চলেছে ঘণ্টাটিকে।

এই ব্যাটারিটিকে টেকনোলজির ভাষায় ‘ড্রাই পাইল’ বলা হয়। এটি বিশ্বের প্রথম কয়েকটি ইলেক্ট্রিক ব্যাটারির অন্যতম। এতে ব্যবহৃত হয়েছিল রুপো, দস্তা, গন্ধক, এমনকী, মুলো ও বিটের টুকরোও। আরও কী কী এই ব্যাটারির ভিতরে রয়েছে, তা জানা যায় না আজ। গবেষকরা এই ব্যাটারি খুলে পরীক্ষা করতে চাইলে সরাসরি না বলে দেওয়া হয়। কারণ, বেশি ঘাঁটাঘাঁটি করলে এটি বিগড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে রহস্যের সমাধান হয়নি আজও। ঘণ্টা আজও বেজে চলেছে কাচের জারের ভিতরে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft