নতুন সময় ডেস্ক
Published : Sunday, 20 May, 2018 at 2:11 PM, Count : 119
বিশ্বকাপ দেখতে গিয়ে রুশ মেয়েদের সান্নিধ্য পাওয়ার টিপস, বের হল বই

বিশ্বকাপ দেখতে গিয়ে রুশ মেয়েদের সান্নিধ্য পাওয়ার টিপস, বের হল বই

‘গিয়ে প্রেম করো। রাশিয়ান মেয়েদের মন জেতো।’ এমনই বার্তা ভেসে এসেছিল আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের তরফ থেকে। রাশিয়া বিশ্বকাপ কভার করতে চলা সাংবাদিকদের হাতে একটি নির্দেশিকা তুলে দিয়েছিল মেসিদের দেশের ফুটবল সংস্থা। সেই নির্দেশিকায় রাশিয়ান মেয়েদের সঙ্গে প্রেম করার নানা উপায় বাতলে দেওয়া হয়েছিল! এই নিয়েই বিশ্বফুটবলে তুমুল চাঞ্চল্য ছড়াল। শেষমেশ ক্ষমা চেয়ে মিলল নিষ্কৃতি।

আর্জেন্টিনা ফুটবল সংস্থার নির্দেশিকায় রাশিয়ান মেয়েদের যেভাবে তুলে ধরা হয়েছিল, তা ভীষণই অসম্মানজনক। এতে অনেকেই এএফএ-র প্রতি ‘লিঙ্গবৈষম্যে’র অভিযোগ তুলেছিলেন। সাংবাদিক ছাড়াও রাশিয়াগামী ফুটবলার ও সংস্থার কর্মীদের মধ্যেও বিলি করা হয়েছিল এই নির্দেশিকা। যদিও ভাবনা ছিল অন্য। রাশিয়ান ভাষা ও সংস্কৃতি শেখানোর অঙ্গ হিসেবে এই নির্দেশিকা তৈরির পরিকল্পনা ছিল আর্জেন্টিনার ফুটবল সংস্থার।

শেষ পর্যন্ত সংস্কৃতি নয়, ‘মেয়েদের মন জেতার’ টিপস পর্যন্ত বাতলে দিয়েছেন ফুটবল সংস্থার কর্তারা। ছোট পুস্তিকা বিশেষ এই বইয়ের কয়েকটি অনুচ্ছেদের শিরোনাম খুবই অসম্মানজনক, ‘রাশিয়ান মেয়েদের সঙ্গ পেতে যা যা করতে হবে’ কিংবা ‘রাশিয়ান মেয়েদের জিতবেন যেভাবে’!

নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, কতটা কেতাদুরস্ত, পরিষ্কার, পরিচ্ছন্ন পুরুষরা কিংবা শরীরে দুর্গন্ধ রয়েছে কি না— তা রাশিয়ান মেয়েরা খেয়াল করে। পাশাপাশি বলা হয়েছে, রাশিয়ান মেয়েরা মোটেই চায় না তাঁদের কেউ পণ্য হিসেবে বিবেচনা করুক। শারীরিক সম্পর্ক নিয়ে রাশিয়ান মেয়েরা আগ্রহী হলেও, বোকার মতো শারীরিক সম্পর্ক নিয়ে কথা না বলাই উচিত। এটা রাশিয়ানদের কাছে ব্যক্তিগত বিষয়।

বিস্ফোরক এমন নির্দেশিকা প্রকাশ পাওয়ার পরেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ঝড় ওঠে। এএফএ শেষ পর্যন্ত ক্ষমা চেয়ে বিবৃতি দিতে বাধ্য হয়েছে, ‘‘এটা আসলে ছাপার ভুল।’’ দেশের ফুটবল সংস্থার সভাপতি তাপিয়া রাজধানী বুয়েন্স আয়ারস-এর রাশিয়ান কালচারাল হাউসে গিয়ে ব্যক্তিগত ভাবে ক্ষমা চেয়েছেন।

তবে তাতে শেষ পর্যন্ত অসন্তোষ মিটেছে কি না, সে ব্যাপারে এখনও খবর মেলেনি।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft