নতুন সময় প্রতিনিধি
Published : Tuesday, 15 May, 2018 at 9:39 PM, Update: 15.05.2018 9:41:43 PM, Count : 187
অনুমতি ছাড়া ইফতার-যাকাত বিতরণ করা যাবে না: পুলিশ

অনুমতি ছাড়া ইফতার-যাকাত বিতরণ করা যাবে না: পুলিশ

রমজানে অনুমতি ছাড়া ইফতার সামগ্রী, যাকাত-সদকা বিতরণ করা যাবে না বলে জানিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ।মঙ্গলবার বিকেলে রমজানে নগরের আইনশৃঙ্খলা বিষয়ক আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান নগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদ উল হাসান।

গরীব মানুষের জীবন নিয়ে তামাশা বন্ধ করতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

গত সোমবার সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নে গাটিয়াডাঙ্গায় ইফতার সামগ্রী বিতরণের একটি অনুষ্ঠানে পদদলিত হয়ে নয় নারীর মৃত্যু হয়েছে। এরপর এ সিদ্ধান্ত নিয়েছে নগর পুলিশ।

সংবাদ সম্মেলনে মাসুদ উল হাসান বলেন, আমরা গণহারে হাজার হাজার গরীব লোক জড়ো করে যাকাত, সদকা, ইফতার দেওয়াকে নিরুৎসাহিত করছি। এ ধরণের অনুষ্ঠান আয়োজনের আগে আমাদের কাছে লিখিতভাবে অনুমতির জন্য আবেদন করতে হবে। তারপর আমরা দেখব- কত লোক হবে, লোকসমাগমের স্থানে কি পরিমাণ মানুষের সংকুলান হবে, কি পরিমাণ কার্ড করা হয়েছে অথবা আদৌ করা হয়েছে কি না, এসব দেখে যদি আমরা সন্তুষ্ট হয় তাহলে অনুমতি দেব। গরীব মানুষের জীবন নিয়ে এমন তামাশা কাউকে করতে দেওয়া হবে না।

রমজানে যানজট নিয়ে তিনি বলেন, মোড়গুলোতে যাত্রী উঠা-নামা করা না হলে ৩০ শতাংশ যানজট কমে আসবে। দিনের বেলা নগরে কোনো ট্রাকসহ ভারী যানবাহন ঢুকতে দেওয়া হবে না। কোন রুটে যাত্রীদের মাঝপথে নামিয়ে দেওয়া যাবে না। এ ধরণের কোন অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সুনির্দিষ্ট তথ্য ছাড়া রমজানে গাড়ি থামিয়ে কাগজপত্র চেক করা হবে না। রমজানে যাতে কাউকে পথে ইফতার করতে না হয় সে জন্য যানজটমুক্ত রাখতে সর্বোচ্চ সচেষ্ট থাকবে পুলিশ।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম বলেন, কোন অবস্থাতেই সড়ক ও ফুটপাত দখল করে রমজানে ব্যবসা করা যাবে না। ফুটপাত দখল করে হোটেল-রেস্তোরাঁগুলো কোনভাবে ইফতার সামগ্রী বিক্রি করতে পারবে না। ফুটপাতে নির্ধারিত জায়গার বাইরে ব্যবসা করতে পারবে না হকাররা। এছাড়া ঈদ মার্কেটকে কেন্দ্র করে বিভিন্ন পরিকল্পনার কথা জানান তিনি।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান বলেন, রমজানে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশের ৫০০ সদস্য কাজ করবে। ট্রাফিক সচেতনতা তৈরি করতে স্বেচ্ছাসেবকরা কাজ করবে। ইপিজেডের পোশাক কারখানাগুলোকে একসঙ্গে ছুটি না দিয়ে আধঘণ্টা পর পর ছুটি দিতে অনুরোধ করা হয়েছে, যাতে সড়কের উপর চাপ না পড়ে।

সিটি করপোরেশন ও ওয়াসাকে সমন্বয় করে কাজ করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, নগরের পোর্ট কানেকটিং রোড, আরাকান রোড, আগ্রাবাদ এক্সেস রোড ও অক্সিজেন রোড সংস্কার করে যেন গাড়ি চলাচল উপযোগী করে দেওয়া হয়।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft