কাজী শামীম কাতার থেকে :
Published : Thursday, 10 May, 2018 at 1:24 PM, Count : 125
কাতারে পন্যদ্রব্যে আগাম মূল্যছাড় পবিত্র রমজানের আনন্দে মুসুল্লিরা

কাতারে পন্যদ্রব্যে আগাম মূল্যছাড় পবিত্র রমজানের আনন্দে মুসুল্লিরা

ত্যাগ ও আত্মশুদ্ধির মাস পবিত্র মাহে রমজান। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ মে বুধবার থেকে কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শুরু হবে রমজান।

পবিত্র এই মাসে দিনভর খাবার ও প্রবৃত্তি থেকে দূরে থেকে আত্মশুদ্ধির অর্জনের মাধ্যমে আল্লাহ তাআলা’র নৈকট্য লাভের চেষ্টা করেন মুসলমানরা। আরব দেশগুলোতে এ মাসে বিভিন্ন সামগ্রীতে দেওয়া হয় মূল্যছাড়। এবারের রমজানকে সামনে রেখে কাতারে গত রবিবার থেকে শুরু হয়েছে এই ছাড়।

 
রোজাদারদের অর্থ কষ্ট লাগব এবং বাড়তি সাওয়াবের আশায় নিত্য-প্রয়োজনীয় সামগ্রীতে এই ছাড় দেওয়া হয়। এই ছাড়সমূহ পাওয়া যাবে কাতারের সকল রিটেইলশপসহ সুপারশপগুলোতে।

রমজানকেন্দ্রিক মূল্যছাড় নিয়ে গত শনিবার একটি তালিকা প্রকাশ করেছে কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়েছে সেগুলোর নাম উল্লেখ করা হয়েছে। রবিবার থেকে রমজানের শেষ দিন পর্যন্ত এ ছাড়ের সুযোগ পাবেন ক্রেতারা।

অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র রমজান মাস উপলক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষ করে খাদ্য সামগ্রী কেনার ক্ষেত্রে এই উদ্যোগ সহায়ক হবে।

ময়দা, চিনি, চাল, পাস্তা, তেল, দুধসহ রমজানে সাধারণভাবে ব্যবহৃত সব পণ্যের দাম কমানো হয়েছে। তালিকায় রয়েছে নন ফুড সামগ্রীও। কাতারের সব বড় খুচরা দোকানগুলোতে রমজানে মূল্যছাড়ের এই তালিকা পাঠানো হয়েছে। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও নতুন মূল্যতালিকা দেখার সুযোগ পাবেন নাগরিকরা। গ্রাহকদের সুবিধার্থে মন্ত্রণালয়ের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও এই তালিকা প্রকাশ করা হয়েছে।

দোকানগুলোতে নতুন আদেশ কার্যকরের বিষয়টি নিশ্চিত করতে ভোক্তা আইনের প্রয়োগ জোরদার করা হবে। অনিয়ম যাতে না ঘটে সেজন্য দোকান ও সুপারশপগুলোতে নিয়মিত পরিদর্শন করা হবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft