নতুন সময় ডেস্ক
Published : Monday, 7 May, 2018 at 6:15 PM, Update: 07.05.2018 6:21:11 PM
শরীর-মন সুস্থ রাখবে যৌন সম্পর্ক কিন্তু কিভাবে ?

শরীর-মন সুস্থ রাখবে যৌন সম্পর্ক কিন্তু কিভাবে ?

অবসাদ কাটাতে যৌন মিলনের গুরুত্বের কথা খুব একটা অজানা নয়। সুস্থ শরীর ও মনের জন্য সুস্থ যৌন সম্পর্ক যে জরুরি সে কথা চিকিৎসকরা বলেই থাকেন।

আর এই সুস্থতার আসল চাবিকাঠি যে লুকিয়ে রয়েছে বীর্যের মধ্যে, তা জানা গেল সাম্প্রতিক এক গবেষণায়। নিউ ইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৩০০ জন মহিলাকে নিয়ে একটি গবেষণা চালান। তাদের যৌনজীবন ও মানসিক স্বাস্থ্য একে অপরের সঙ্গে তুলনা করে দেখা হয়।

দেখা যায়, এদের মধ্যে যারা অসুরক্ষিত যৌন সম্পর্কে রয়েছেন, মানসিক ভাবে তারা অনেকটাই বেশি সুস্থ। গবেষণায় দেখা যায় বীর্যের মধ্যে রয়েছে এমন কিছু রাসায়নিক যা আমাদের মুড ভাল রাখতে সাহায্য করে। অবসাদ কাটায়, ভাল ঘুম আনতেও সাহায্য করে।

গবেষকদের দাবি, বীর্যের মধ্যে থাকা রাসায়নিক মস্তিষ্কে সেরোটোনিন, মেলাটোনিন, থাইরোট্রোপিন হরমোন ক্ষরণে সাহায্য করে। যেহেতু বীর্য খুব তাড়াতাড়ি রক্তে শোষিত হয় তাই নিমেষে মুড ভাল করতে পারে। তাই প্রেগন্যান্সি ও এসটিডি-র কথা মাথায় রেখেও বিশেষজ্ঞরা যত বেশি সম্ভব অসুরক্ষিত যৌনমিলনেরই পরামর্শ দিচ্ছেন।

শুধু মানসিক স্বাস্থ্যই নয়। বীর্যের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ ও প্রোটিন থাকায় তা শারীরিক স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে। আর্কাইভস অব সেক্সুয়াল বিহেভিয়ারস-এ এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft