নতুন সময় ডেস্ক
Published : Wednesday, 25 April, 2018 at 11:24 PM, Update: 25.04.2018 11:26:18 PM, Count : 158
গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান ১৪৬

গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান ১৪৬

গণমাধ্যমের স্বাধীনতার সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে বাংলাদেশ। সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ফ্রান্সভিত্তিক রিপোর্টার্স উইদআউট বর্ডারস (আরএসএফ) প্রকাশিত সূচকে এই চিত্র উঠে এসেছে।
 
বুধবার ২০১৮ সালে কোন কোন দেশ গণমাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতার ক্ষেত্রে কোন অবস্থানে তার একটি তালিকা প্রকাশ করে সংগঠনটি।

মত ও সংবাদ প্রকাশের স্বাধীনতায় ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৪৬। ২০১৮ সালেও বাংলাদেশ ১৪৬ অবস্থানেই আছে।

গণমাধ্যমের স্বাধীনতার দিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান (১৩৯), ভারত (১৩৮), মিয়ানমার(১৩৭), শ্রীলঙ্কা (১৩১), আফগানিস্তান (১১৮), নেপাল (১০৬), ও ভুটান (৯৪)।

যাবজ্জীবন ও মৃত্যুদণ্ডের ঝুঁকিতে সাংবাদিক-ব্লগাররা

আরএসএফের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে কমপক্ষে ২৫ জন সাংবাদিক এবং কয়েকশ’ ব্লগার ও ফেসবুক ইউজারকে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন অ্যাক্ট’র আওতায় বিচারের সম্মুখীন করা হয়েছে।

নতুন ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট কার্যকর করা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে আরএসএফ।

প্রতিষ্ঠানটি আশঙ্কা প্রকাশ করে বলেছে, ‘অস্পষ্ট ভাষায় লেখা আইনটি দিয়ে কর্তৃপক্ষ বিরুদ্ধ মত পোষণকারীদের ওপর আরো বেশি দমন-নিপীড়ন চালাবে।’

বাংলাদেশ সম্পর্কে সাইটটিতে বলা হয়, সেন্সরশিপ লঙ্ঘনের ক্ষেত্রে সাংবাদিক ও ব্লগাররা এখানে ‘যাবজ্জীবন ও মৃত্যুদণ্ডের ঝুঁকিতে’ রয়েছে।

গণমাধ্যমের স্বাধীনতার সূচকের তালিকার শীর্ষে আছে নরওয়ে। আর সবচেয়ে বাজে অবস্থায় আছে উত্তর কোরিয়া। স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় থাকা উগান্ডার অবস্থান ১১৭। সম্প্রতি বাংলাদেশকেও স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় অন্তর্ভুক্ত করেছে জার্মান প্রতিষ্ঠান ‘বেরটেলসম্যান স্টিফটুং’ ।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft