নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 10 April, 2018 at 8:01 PM, Count : 31
এতোদিন ধর্ষণ কোনো ‘অপরাধ’ ছিল না সোমালিল্যান্ডে

এতোদিন ধর্ষণ কোনো ‘অপরাধ’ ছিল না সোমালিল্যান্ডে

আফ্রিকার দেশ সোমালিল্যান্ডে ধর্ষণকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে প্রথমবারের মতো একটি বিল পাস হয়েছে। সম্প্রতি দেশটির সংসদের উচ্চ কক্ষে পাস হওয়া এই বিলের আওতায় একজন ধর্ষককে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাভোগ করতে হতে পারে।

এছাড়া একই আইনের আওতায় এখন থেকে জোরপূর্বক বিয়ে, যৌন নির্যাতন ও যৌনদাসী বানিয়ে পাচারের ঘটনাগুলোও অপরাধ হিসেবে গণ্য হবে।

এ বিষয়ে ব্রিটেনে নিযুক্ত সোমালিল্যান্ডের প্রতিনিধি আয়ান মাহামুদ জানিয়েছেন, এই আইনের খসড়া সংসদের অনুমোদনের জন্য বহুদিন আটকে ছিল। অবশেষে নভেম্বরে নির্বাচিত প্রেসিডেন্ট মুসা বিহি আবিদের সরকার যৌন নিপীড়নের ঘটনাগুলো দমন করাকে গুরুত্ব দিয়েছেন।

তিনি আরো বলেন, ‘এটা সোমালিল্যান্ডের জন্য ঐতিহাসিক একটা ঘটনা। ধর্ষণ করতে যাওয়ার আগে মানুষ এখন থেকে শাস্তির ভয় পাবে, তারা ভয় পাবে তাদের কারাগারে যেতে হবে।’

এর আগে গেল জানুয়ারিতে সংসদের নিম্নকক্ষে বিলটি পাস হয়। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিলটি আইন পরিণত হবে বলেও আশা করেন আয়ান মাহামুদ।

হর্ন অব আফ্রিকার স্বঘোষিত দেশটিতে এতদিনে ধর্ষণকে অপরাধ হিসেবে গণ্য করা হতো না। এর ফলে ধর্ষককে কোনো শাস্তিও পেতে হতো না। ধর্ষিতার পরিবারকে কিছু টাকাপয়সা দেয়া হতো অথবা ধর্ষিতাকে বিয়ে করার জন্য ধর্ষককে বাধ্য করা হতো।

উল্লেখ্য, ১৯৯১ সালে রক্তক্ষয়ী গৃহযুদ্ধের পর সোমালিয়া থেকে নিজেদের স্বাধীন ঘোষণা করে সোমালিল্যান্ড। তবে রাষ্ট্র হিসেবে তাদের আন্তর্জাতিক স্বীকৃতি নেই।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft