নতুন সময় ডেস্ক
Published : Monday, 12 March, 2018 at 3:35 PM, Count : 152
'ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া' উদ্বোধন করলেন প্রফেসর ইউনূস

'ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া' উদ্বোধন করলেন প্রফেসর ইউনূস

“ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া” আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। তাঁর সাম্প্রতিক কেনিয়া সফরে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসার মাধ্যমে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি চালু করলেন। তিনজন কেনিয়-ভারতীয় ব্যবসায়ী নেতার উদ্যোগে ইউনূস সোশ্যাল বিজনেস গ্লোবাল (যার সদর দপ্তর বার্লিনে অবস্থিত) এর সাথে যৌথভাবে এই লভ্যাংশ-বিহীন কোম্পানীটি প্রতিষ্ঠিত হলো।

এই তিন ব্যবসায়ী ভারত দোশী, নীলেশ দোশী ও বিনয় সাংরাজকা সকলেই কেনিয়ার সফল ব্যবসায়ী নেতা। তাঁরা দীর্ঘদিন ধরে প্রফেসর ইউনূসের কাজে প্রবলভাবে অনুপ্রাণিত এবং প্রত্যেকেই বহু বছর ধরে কেনিয়া ও ভারতে বিভিন্ন জনহিতকর কাজে ব্যাপকভাবে বিনিয়োগ করে আসছেন। তাঁরা বিশ্বাস করেন যে, মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে সামাজিক ব্যবসা একটি দক্ষ ও কার্যকর বিকল্প। ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া প্রতিষ্ঠা করে ব্যবসায়ের মাধ্যমে কেনিয়ার বিভিন্ন সামাজিক সমস্যা দুর করতে করতে তাঁরা কেনিয়ার ব্যবসায়ী সমাজকে ঐক্যবদ্ধ করার সিদ্ধান্ত নেন।

নাইরোবীর ব্যবসায়ী সমাজের ৩২০ জন নেতৃস্থানীয় সদস্যর উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়ার উদ্ধোধন করেন প্রফেসর ইউনূস। প্রাথমিকভাবে ১০ লক্ষ মার্কিন ডলার নিয়ে যাত্রা শুরুর পর  প্রতিষ্ঠানটি প্রতি বছর আরো ৫ লক্ষ ডলার করে তহবিল বৃদ্ধির পরিকল্পনা করছে। উদ্বোধনীর পুর্বেই ৮ বন্ধুর নিকট থেকে ৮ লক্ষ ডলার তহবিলের প্রতিশ্রুতি পাওয়া যায়। অনুষ্ঠানে উপস্থিত অভ্যাগতদের মধ্যে ছিলেন ৯২ বছর বয়সী নাইরোবীর বিশিষ্ট ধনী ব্যবসায়ী ড. মানু চন্দরিয়া এবং বিখ্যাত সমাজসেবক ড. সি. এস. শেঠ। প্রফেসর ইউনূসের নব-প্রকাশিত গ্রন্থ “A World of Three Zeros -- The New Economics of Zero Poverty, Zero Unemployment, and Zero Net Carbon Emissions”-এর জন্য একটি বিশেষ উদ্বোধনীরও আয়োজন করে ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া।

ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়ার লক্ষ্য বিভিন্ন সামাজিক ব্যবসাকে সহায়তা দান ও এসব ব্যবসায়ে বিনিয়োগ করার পাশাপাশি কেনিয়ার ব্যবসায়ী সমাজকে দেশটির বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে তাদের নিজেদের সামাজিক ব্যবসা গড়ে তুলতে উদ্বুদ্ধ করা। প্রতিষ্ঠানটির নেতৃবৃন্দ ২০২০ সালের মধ্যে ৩০টি সামাজিক ব্যবসা ও ৩০ হাজার কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা করছেন যা কেনিয়ার ২০ লক্ষ মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনবে। অনুদানকে টেকসই সামাজিক ব্যবসায়ে বিনিয়োগে রূপান্তরিত করে ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া সমাজের সেসব সমস্যা মোকাবেলায় কাজ করবে যা প্রচলিতভাবে দাতা সংস্থা ও দাতব্য প্রতিষ্ঠানগুলো করে থাকে।

তাঁর কেনিয়া সফরের সময়ে প্রফেসর ইউনূস তরুণ উদ্যোক্তাদের আন্তর্জাতিক সংগঠন “ইয়ং প্রেসিডেন্ট অর্গানাইজেশন”-এর নাইরোবী চ্যাপ্টারের উদ্দেশ্যে ভাষণ দেন। ইয়ং প্রেসিডেন্ট অর্গানাইজেশন বিশ্ব জুড়ে প্রধান নির্বাহীদের সংগঠিত করে থাকে। প্রফেসর ইউনূসের ভাষণ শুনতে কেনিয়ায় সংগঠনটির ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক সদস্যর সমাবেশ ঘটে। তাঁর বক্তব্যে প্রফেসর ইউনূস তাঁর “A World of Three Zeros” বইটির মূল তত্ত্ব নিয়ে কথা বলেন এবং সংগঠনটির সদস্যদেরকে তাঁদের নিজ নিজ শিল্প ও ব্যবসা ক্ষেত্রে সামাজিক ব্যবসা সৃষ্টির প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা দেন।

প্রফেসর ইউনূসের প্রতিনিধিদলে ছিলেন পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত ইউনূস সামাজিক ব্যবসাগুলোর আন্তর্জাতিক সহযোগী ও সমর্থকদের একটি উচ্চ পর্যায়ের দল। প্রতিনিধিদল নাইরোবীতে দু’টি সামাজিক ব্যবসা পরিদর্শন করেন। এর একটি ফলমূল সংরক্ষণে বিশেষায়িত কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কোম্পানী “বার্টন এন্ড ব্যাম্বার”, অপরটি সোলার প্যানেল প্রযুক্তি সহযোগে সুপেয় পানির সিস্টেম সরবরাহকারী প্রতিষ্ঠান “প্লেক্সাস এনার্জি”।

ছাড়া প্রফেসর ইউনূস স্ট্রাথমোর বিজনেস স্কুলের আমন্ত্রণে স্কুলটির বর্তমান ও প্রাক্তন ছাত্র ও উদ্যোক্তাদের উদ্দেশ্যে একটি জন-বক্তৃতা প্রদান করেন। তিনি শ্রোতাদেরকে বেকারত্ব সম্পর্কে তাদের চিন্তা-ভাবনা পুনর্বিবেচনা করতে বলেন এবং চাকরি খোঁজার পরিবর্তে বরং উদ্যোক্তা হয়ে চাকরি সৃষ্টির পরামর্শ দেন। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান স্ট্রাথমোর বিজনেস স্কুলের ডিন ড. জর্জ এনজেনগা এবং স্কুলটির ব্যবসা উদ্যোগ বিষয়ক অধ্যাপক ড. প্রতাপ কুমার।

অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ভিলগ্রো কেনিয়া। ভিলগ্রো কেনিয়ার সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. রবার্ট কারানজা ছাত্রদেরকে তাদের পছন্দের পৃথিবী গড়ে তোলার আহ্বান জানান।

পাশ্ববর্তী দেশ রুয়ান্ডা ও তানজানিয়া থেকে ব্যবসায়ী নেতারা এই উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন, এ উপলক্ষে বিভিন্ন সভায় অংশ নেন এবং তাঁদের স্ব-স্ব দেশে ইউনূস সামাজিক ব্যবসা তহবিল সৃষ্টির প্রক্রিয়া সম্বন্ধে জানতে চান। প্রফেসর ইউনূসের এই সফরে তাঁর সঙ্গে ছিলেন ইউনূস সোশ্যাল বিজনেস গ্লোবাল এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মিস সাসকিয়া ব্রুইস্টেন।

ছবির ক্যপশান: নাইরোবীতে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ও সাসকিয়া ব্রুইস্টেনের সাথে ইউনূস সামাজিক ব্যবসা কেনিয়া প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণকারী কেনিয়ার তিন বিশিষ্ট ব্যবসায়ী (বাম থেকে) নিলেশ দোশী, ভারত দোশী ও বিনয় সাংরাজকা।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft