নতুন সময় ডেস্ক
Published : Monday, 5 March, 2018 at 8:50 AM, Count : 142
রোবট কাঠমিস্ত্রি!

রোবট কাঠমিস্ত্রি!

একবিংশ শতাব্দীর এই বিশ্বায়নের যুগে তথ্য ও প্রযুক্তির ব্যবহার সর্বত্র বিরাজমান। প্রযুক্তির ব্যবহার ছাড়া পৃথিবী হয়তো দিকভ্রান্ত হয়ে পড়বে। আর তাই আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে একটি রোবট কাঠমিস্ত্রি তৈরি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির (এমআইটি) গবেষকরা এই রোবটটি তৈরি করেছেন। যার নাম দেয়া হয়েছে অটো’স (AutoSaw)। অর্থাৎ স্বয়ংক্রিয় করাত। ঘর-বাড়ি পরিচ্ছন্ন করতে সক্ষম এমন একটি রোবটের প্রযুক্তি ব্যবহার করেই এ নতুন রোবটি তৈরি করা হয়েছে।

গবেষকরা বলছেন, কাঠমিস্ত্রির দক্ষতা কাজে লাগিয়ে বিভিন্ন ডিজাইনের কাঠের ফার্নিচার তৈরি করতে পারবে রোবট অটো’স। তবে মানুষের কর্মসংস্থানের ক্ষতি করা এ রোবট তৈরির মূল উদ্দেশ্য নয়। শুধুমাত্র নানা ধরনের কাঠের কাজকর্মগুলো আরও সুন্দর ও নিরাপদ করে তোলাই হবে এ রোবটের কাজ।

সারা বিশ্বে অনেক কাঠমিস্ত্রি করাত জাতীয় যন্ত্রপাতি ব্যবহার করে আহত হন আবার অনেকেই মারাও যান। এসব কাজ সহজ ভাবে করবে রোবটটি। একইসাথে অনভিজ্ঞ মানুষদের বিভিন্ন ডিজাইনের ফার্নিচার তৈরিতেও সাহায্য করবে সে।

রোবটটি ফার্নিচারের বিভিন্ন অংশ নিখুঁতভাবে কাটবে। এরপর অংশগুলো জোড়া দিয়ে তৈরি করবে বিভিন্ন ডিজাইনের ফার্নিচার। তাছাড়া কাঠমিস্ত্রিদের প্রচলিত যন্ত্রগুলোর থেকে আরও দ্রুত কাজ এবং ফার্নিচার তৈরির খরচও কমাবে এ রোবট।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft