নতুন সময় ডেস্ক
Published : Tuesday, 27 February, 2018 at 10:08 AM, Count : 185
আলিঙ্গনের পক্ষে বিজ্ঞানীরা

আলিঙ্গনের পক্ষে বিজ্ঞানীরা

‘আলিঙ্গন’। ছোট্ট একটি ব্যয়ব্যঞ্জন শব্দ। কিন্তু এর ক্ষমতা অনেক। একটু আবেগঘন আলিঙ্গন মুহূর্তেই কারও মন ভালো করে দিতে পারে। সমাজবিজ্ঞানীরা বলেন, দামি কোনো উপহার দেয়ার প্রয়োজন নেই আজ, কিছুক্ষণের এই স্পর্শই প্রকাশ করবে ভালোবাসার গভীরতা।
 
কী হয় প্রিয় মানুষটিকে জড়িয়ে ধরলে? চিকিৎসাবিজ্ঞানীরা বলেন, জড়িয়ে ধরলে অক্সিটোসিন হরমোন তৈরি হয় যা রক্তে ছড়িয়ে পড়ে। অক্সিটোসিন মানসিক চাপ, রাগ, একাকীত্ব, দুশ্চিন্তা দূর করতে সহায়তা করে এবং রক্তচাপ কমায়। এছাড়াও স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। এছাড়াও ভালোবাসার মানুষটিকে জড়িয়ে ধরলে মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বৃদ্ধি পায়। মাত্র এক মিনিটের আলিঙ্গনেই সেরোটোনিন মস্তিষ্কে সুখের অনুভূতির সৃষ্টি করতে পারে।
 
গবেষকদের মতে প্রিয় মানুষটিকে নিয়মিত যাদের আলিঙ্গন করার সুযোগ মেলে তারা অন্যদের চেয়ে তুলনামূলক ভালো এবং সহানুভূতিশীল মানুষ হয়। আশেপাশের মানুষের সঙ্গে তাদের আচরণ সাধারণত ভালো হয়।
গবেষণায় দেখা যায়, আলিঙ্গনের সময় বক্ষাস্থিতে মৃদু চাপ ও মস্তিস্কের অনুভূতি দুটি একসাথে কাজ করে সোলার প্লেক্সাস চক্রের সৃষ্টি করে। এই সোলার প্লেক্সাস চক্র দেহের থাইমাস গ্রন্থিকে উদ্দীপিত করে। থাইমাস গ্রন্থির উদ্দীপন দেহের সাদা রক্ত কোষ উৎপাদনে সহায়তা করে। সাদা রক্ত কোষ দেহকে রোগ মুক্ত রাখে। এভাবে একটি আলিঙ্গনের মাধ্যমে আপনি নিজেকে সুস্থ ও নীরোগ রাখতে পারেন।
 
তারা বলেন, আলিঙ্গন রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকলে শরীরের টিস্যুগুলো নরম থাকে এবং পেশীগুলো শিথিল হয়। ফলে শরীরের যে কোনো ধরনের ব্যথা কমাতে ইতিবাচক ভূমিকা রাখে প্রতিদিন অল্প কিছুক্ষণের আলিঙ্গন।
 
গবেষকরা আলিঙ্গনকে মেডিটেশনের সাথে তুলনা করেন। তাদের মতে, মানসিক প্রশান্তির জন্য মেডিটেশনের মতই গুরুত্বপূর্ণ আলিঙ্গন। সাইকোথেরাপিস্ট ভার্জিনিয়া সেটিয়ার এর মতে, ‘বেঁচে থাকার জন্য প্রতিদিন চারটি আলিঙ্গন, সুস্থ থাকার জন্য প্রতিদিন আটটি আলিঙ্গন এবং মানসিক প্রশান্তির জন্য প্রতিদিন ১২টি আলিঙ্গন আমাদের প্রত্যেকের প্রয়োজন।’

চিকিৎসকরা বলেন, কাউকে জড়িয়ে ধরার ফলে ত্বকে তৈরি হওয়া শিহরন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। আবার আলিঙ্গন শরীরে অক্সিটোনিন হরমোনের মাত্রা বাড়ায়, যা রাগ নিয়ন্ত্রণে সাহায্য করে।
 
তাই যখনই মন খারাপ হবে, একা লাগবে কিংবা হতাশায় ডুবে যাবেন, তখন প্রিয় মানুষটিকে বলুন কিছুক্ষণ জড়িয়ে ধরে রাখতে। সেই মানুষটি হতে পারে কাছের ভালোবাসার মানুষ, কাছের কোনো বন্ধু অথবা পরিবারের কেউ। কিছুক্ষণের মধ্যেই ভালো লাগায় ভরে উঠবে মন। তাই প্রতিদিনই প্রিয়জনকে রাখুন ভালোবাসার আলিঙ্গনে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft