নতুন সময় ডেস্ক
Published : Saturday, 17 February, 2018 at 9:51 AM, Count : 130
মৃত্যুর সময় উপস্থিত ব্যক্তিদের করণীয়

মৃত্যুর সময় উপস্থিত ব্যক্তিদের করণীয়

মৃত্যুর সময় মৃত ব্যক্তির পাশে উপস্থিত ব্যক্তিদের কিছু করণীয় কাজ রয়েছে। যা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস থেকে জানা যায়। হাদিসের আলোকে করণীয় কাজগুলো তুলে ধরা হলো:
 
ক. উপস্থিত ব্যক্তিরা মৃত ব্যক্তির চোখ দুটি বন্ধ করে দিবেন।
 
খ. মৃত ব্যক্তির জন্য দোয়া করা। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- হজরত উম্মে সালামা হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু সালামার ঘরে প্রবেশ করলেন। সে সময় তার চোখ দুটি খোলা ছিল। তিনি আবু সালামার চোখ দুটি বন্ধ করে দিলেন। অতপর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, রুহ যখন কবজ করা হয় তখন চোখ তা অনুসরণ করে। অতপর তার পরিবারের লোকেরা চিৎকার করে। অতপর তিনি বললেন, তোমরা তোমাদের জন্য শুধুমাত্র উত্তম দোয়া কর। কেননা তোমরা যা বল ফেরেশতারা তা সত্যায়িত করেন।
 
অতপর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, হে আল্লাহ! আবু সালামাকে ক্ষমা করে দিন। হিদায়াতপ্রাপ্তদের মধ্যে তার মর্যাদা উঁচু করে দিন এবং তাঁকে তার অতীতদের অন্তর্ভুক্ত করে দিন। এবং তার জন্য তার কবরকে প্রশস্ত করে দিন ও তার কবরকে আলোকিত করে দিন।
 
গ. উপস্থিত ব্যক্তিরা মৃতব্যক্তির সমস্ত শরীর কাপড় দ্বারা ঢেকে দিবে। হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মৃত্যুবরণ করলেন, তখন তাঁকে হিবারা চাদর দ্বারা ঢেকে দেয়া হয়েছিল।
 
ঘ. মৃত ব্যক্তিকে ঘর থেকে বের করা এবং দ্রুত দাফনকর্ম সম্পাদন করা। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দ্রুত দাফনকর্ম সম্পাদন করার তাগিদ দিয়েছেন।
 
ঙ. ব্যক্তি যে শহরে মৃত্যুবরণ করবে ওখানেই তাকে দাফন করা উত্তম। অন্য জায়গায় নিলে দ্রুত দাফনে ব্যাঘাত ঘটবে।
 
চ. মৃত ব্যক্তির সম্পদ হতে তার ঋণ দ্রুততার সঙ্গে পরিশোধ করা।
 
কোনো ব্যক্তির মৃত্যুর পর উপস্থিত লোকজন উপরোক্ত কাজগুলো আদায় করবেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ কাজগুলো যথাযথভাবে সম্পাদন করার তাওফিক দান করুন। আমিন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft