নতুন সময় ডেস্ক
Published : Friday, 12 January, 2018 at 11:33 PM, Count : 131
বাংলাদেশে ‘দীর্ঘ’ নয় মাসের মুক্তিযুদ্ধ হয়নি!

বাংলাদেশে ‘দীর্ঘ’ নয় মাসের মুক্তিযুদ্ধ হয়নি!

সুমহান মুক্তিযুদ্ধ আমাদের বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন। গৌরবের এই অর্জনকেও বিতর্কিত করার অপচেষ্টা হয়েছে বারবার। এখনো সে ধারা অব্যাহত রয়েছে। বাংলাদেশের অভ্যুদ্বয় এবং স্বীধনতা অর্জনকে খাটো করতেই একটি মহল এমনটা করছে বলে মনে করেন স্বয়ং মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে বাংলা একাডেমি আয়োজিত রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল সারোয়ার হোসেন রচিত ‘ 1971 : Resistance, Resilience and Redemption' বইয়ের প্রকাশনা উৎসবের অনুষ্ঠানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন।

অনুষ্ঠান শেষে আলাপকালে ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ১৯৭১ এ বাংলাদেশে মুক্তিযুদ্ধ না স্বাধীনতা যুদ্ধ হয়েছিল সেটা আমাদের আগে বুঝতে হবে। এই দুইটার মধ্যে যে পার্থক্য রয়েছে তা নিয়ে পরে বিস্তারিত বলবো।

মি. আনোয়ার আরো বলেন, আমরা প্রায় সবাই বলি যে ‘দীর্ঘ’ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। এ কথাটিও সত্য নয়। আমাদের সুমহান মুক্তিযুদ্ধ ছিল স্বল্পতম সময়ের। মাত্র ৮ মাস ২১ দিনের যুদ্ধে আমরা একটা প্রশিক্ষিত সামরিক শক্তি পাকিস্তানকে পরাজিত করে স্বাধীনতা অর্জন করেছি। যুদ্ধের প্রস্তুতি নিতে নিতেই আমাদের সময় লেগে গেছে। মূল যুদ্ধ হয়েছে ৮ মাস ২১ দিন। এখানে ৯ মাস উল্লেখ করে যে বক্তব্য দেয়া হয় সেটি ভুল বলেও দাবি করেন ড. সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি আক্ষেপ করে বলেন, আমি কোনোভাবেই ১৯৭১ এর যুদ্ধকে ‘দীর্ঘ’ বলতে রাজি নই। পৃথিবীর আর কোনো জাতি এত অল্প সময়ে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করতে পারেনি বলে দাবি ড. আনোয়ারের।

-পিবিডি


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত