নতুন সময় প্রতিবেদক
Published : Thursday, 11 January, 2018 at 1:32 PM, Update: 11.01.2018 2:52:21 PM, Count : 507
যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানের সহায়তায় জরিপ চালাচ্ছেন খালেদা জিয়া

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানের সহায়তায় জরিপ চালাচ্ছেন খালেদা জিয়া

আগামী নির্বাচন সম্পর্কে মানুষের ভাবনা, বিএনপির প্রতি আগ্রহ এবং সরকারের প্রতি জনগণের মনোভাব কি তা জানার চেষ্টা করছে বিএনপি। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় এই কাজটি সরাসরি তত্ত্বাবধান করছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নিজেই। বিএনপির একাধিক বিশ্বস্ত সূত্র খবরটি নিশ্চিত করেছে।

সংশ্লিস্ট সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসনের নির্দেশে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি পেশাদার প্রতিষ্ঠানের সহায়তায় মাঠের খোঁজ খবর নেওয়া শুরু হয়েছে। সম্প্রতি প্রথম সারির একটি জাতীয় দৈনিকের সাথেও প্রতিষ্ঠানটি দেশে একটি জরিপ পরিচালনা করেছিলো।

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির সাথে কাজ করতে বিএনপিরও কয়েকজনকে সংযুক্ত করা হয়েছে। যাদের মধ্যে সাবেক সচিব, সাবেক সেনা, সাবেক পুলিশ কর্মকর্তা, সাবেক ছাত্র ও যুবনেতাদেরও কয়েকজন রয়েছেন।

বেগম খালেদা জিয়া তাদের মাধ্যমে আরও যেসব সুস্পষ্ট ধারণা ও তথ্য নিতে চাচ্ছেন তার মধ্যে আছে আগামী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ও ভোটারদের নির্বাচন নিয়ে চিন্তা।

এরইমধ্যে বেগম খালেদা জিয়া গত তিন নির্বাচনের সার্বিক চিত্রও আবার নিজের মতো করে যাচাই-বাছাই করেছেন। এসময়ের মধ্যে তিনটি ক্যাটাগরির উপর জোর দিয়ে বেগম খালেদা জিয়ার পক্ষে প্রার্থীদের সম্পর্কে খোঁজ খবর নেওয়া হচ্ছে। যার মধ্যে একেবারে যে নতুন প্রজন্ম উঠে এসেছেন তাদেরকে বিশেষ দৃষ্টিতে বিবেচনা করা হচ্ছে। দলের যেসব পোড় খাওয়া প্রবীণ নেতা মারা গেছেন তাদের পরিবারের যোগ্য উত্তরসূরিদেরও খোঁজ খবর নেওয়া হচ্ছে। একই সাথে অন্যান্য নেতাদের সম্পর্কেও খোঁজ নেওয়া হচ্ছে।  এমনকি ২০০৮ এর পর থেকে বিএনপির বাইরে থাকা সংস্কারপন্থী নেতাদেরও খোঁজ খবর নেওয়া হচ্ছে।

এবিষয়ে জানতে চাইলে বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা প্রসঙ্গটি এড়িয়ে গিয়ে এ সম্পর্কে কিছু জানেন না বলে জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির প্রবীণ এক স্থায়ী কমিটির সদস্য বলেন, হতে পারে। হতে পারে যে তিনি এটা খুব সিক্রেট রেখেছেন এবং কনফিডেনশিয়ালি হ্যান্ডেল করছেন।

জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু সরাসরি এড়িয়ে গিয়ে বলেন, আমি এবিষয়ে কোনও মন্তব্য করবো না।

যদিও দলের স্থায়ী কমিটির অপর সদস্য জমিরউদ্দিন সরকার এমন কিছু হচ্ছে না বলে দাবি করেছেন।

তিনি বলেন, দলের পক্ষ থেকে জরিপ চালানো হচ্ছে, প্রার্থীদেরসহ সারা দেশের সার্বিক খোঁজ খবর নেওয়া হচ্ছে।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক কোনও প্রতিষ্ঠানের সহায়তায় জরিপের বিষয়টি ঠিক নয় বলে দাবি করেন জমিরউদ্দিন সরকার।

যদিও স্থায়ী কমিটির আরেক এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করে বলেছেন, একের পর এক বিভিন্ন মাধ্যম এবং দলের কার্যালয়ের নাম করে একাধিক জরিপের কথা প্রচার হওয়ায় বেগম খালেদা জিয়া নিজস্ব সূত্রে বিশ্বস্থ একটি জরিপের মাধ্যমে মাঠের সত্যিকার অবস্থা জানার চেষ্টা করছেন। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft