নতুন সময় প্রতিবেদক
Published : Wednesday, 10 January, 2018 at 11:09 AM, Update: 10.01.2018 11:12:31 AM, Count : 161

আমরণ অনশনকারী সেই ছাত্রীকে হলে ফিরিয়ে নিলো কর্তৃপক্ষ

আমরণ অনশনকারী সেই ছাত্রীকে হলে ফিরিয়ে নিলো কর্তৃপক্ষ

ছাত্রলীগের মিছিলে না যাওয়াতে হল থেকে বের করে দেয়া হয়েছিলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আফসানা আহমেদ ইভাকে। তাৎক্ষণিকভাবে প্রতিকার না পেয়ে এর প্রতিবাদে হলের সামনেই আমরণ অনশন কর্মসূচির ঘোষণা দিয়ে অবস্থান নেন ইভা। এর পরপরই তৎপর হয়ে উঠে বিশ্ববিদ্যালয়ের প্রশাষন। অবশেষে মঙ্গলবার বিকাল ৪টায় ইভাকে হলে ফিরিয়ে আনেন প্রোভোস্ট। ইভা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী। সে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একজন কর্মী।


ঘটনার সূত্রপাত হয় ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকের কর্মসূচি ঘিরে। জানা গেছে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচিতে প্রথম বর্ষের ছাত্রীদের জোড় করে মিছিলে নিয়ে যাওয়া হয়। এ সময় ছাত্র ফ্রন্টের কর্মী ইভাও কর্মসূচিতে যাওয়ার জন্য জোর করে ছাত্রলীগের নেত্রীরা। আফসানা নিজের রাজনৈতিক সংগঠনের পরিচয় দিয়ে মিছিলে যেতে অস্বীকৃতি জানায়। এরপরই ইভা ছাত্রলীগ নেতাদের আক্রোশের শিকার হন।


সোমবার রাত সাড়ে ১১টারদিকে ছাত্রলীগের সহ-সভাপতি তানিয়া আফরিন সিন্থিয়া, ছাত্রলীগ কর্মী সাদিয়া আফরিন স্বর্ণা, ইলা, শিলা প্রমুখ ওই ছাত্রীকে হল থেকে বের করে দিলে ইভা হলের সামনেই অবস্থান নেয়। তারপর হল প্রভোস্টকে বিষয়টি জানায়। এর প্রেক্ষিতে প্রভোস্ট সাময়িকভাবে রোকেয়া হলের সম্প্রসারিত ভবনে থাকতে বললেও ইভা নিজের কক্ষেই ফিরে যাওয়ার কথা জানায়। কিন্তু তাৎক্ষণিকভাবে কোন সমাধান না হওয়ায় রাত ৩টা পর্যন্ত হলের ফটকে অবস্থান করে ইভা।


মঙ্গলবার সকালে হলে নিজের কক্ষে ফিরে যাওয়ার দাবিতে এবং তাকে হল থেকে বের করে দেয়ার প্রতিবাদ জানিয়ে হলের সামনেই অনশন শুরু করে। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনও এরপর তৎপর হয়। কয়েক দফা আলোচনা শেষে বিকাল চারটার দিকে ইভাকে নিজ কক্ষে উঠিয়ে দিয়ে আসেন প্রভোস্ট।


বাকৃবি শাখা ছাত্রফ্রন্টের সভাপতি সৌরভ দাস বলেন, বিকাল চারটার দিকে সমস্যার সমাধান হয়েছে। কর্তৃপক্ষ আমাদের অভিযোগ আমলে নিয়ে তদন্ত সাপেক্ষে দোষিদের বিচারের আশ্বাস দিয়েছেন। আপাতত ইভা তার নিজের হলেই অবস্থান করছেন।


এদিকে এই ঘটনার প্রেক্ষিতে ভুক্তভোগী ইভা হল প্রোভস্টের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft