নতুন সময় প্রতিবেদক
Published : Wednesday, 29 November, 2017 at 8:03 PM, Update: 30.11.2017 12:36:37 AM, Count : 10594
ড্যাফোডিল'র প্রতিষ্ঠাতা উপাচার্য ড. আমিনুল ইসলাম আর নেই

ড্যাফোডিল'র প্রতিষ্ঠাতা উপাচার্য ড. আমিনুল ইসলাম আর নেই

দেশের বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞনী ও শিক্ষাবিদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও এমিরিটাস অধ্যাপক ড. আমিনুল ইসলাম আজ বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে ইবনে সিনা  হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ( ইন্নালিল্লাহে---রাজেউন)। মৃতুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। 
তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যসহ নাতী-নাতনী ও অসংখ্য গুনগ্রাহী ও শুভানুধ্যায়ী রখে গেছেন। আগামী কাল ৩০ নভেম্বর বাদ জোহর ধানমন্ডির সোবহানবাগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন সোবহানবাগ জামে মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। 
অধ্যাপক ড. আমিনুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ড্যাফোডিল ইন্টারন্যামনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান, উপাচার্য এবং শোক সংতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
অধ্যাপক ড. আমিনুল ইসলাম ২০০২ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রফেসর ড. আমিনুল ইসলাম ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত জাতীয় বিশ^বিদ্যালয়েরও  উপাচার্যের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে জুনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মহান মুক্তিযুদ্ধে তার গৌরবময় ভূমিকার জন্য তিনি ১৯৯১ সালে স্বাধীনতা পদকে  ভূষিত হন। 
প্রফেসর ড. আমিনুল ইসলাম ২০১৬ -২০১৮ মেয়াদে সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার (ঝঈঅ) সভাপতি হিসেবে তিনি  দায়িত্বরত ছিলেন। তিনি  বাংলাদেশ একাডেমী অব সায়েন্সস (BAS) – এর সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। 
অধ্যাপক ড. আমিনুল ইসলাম ১৯৩৫ সালের ১ লা জানুয়ারি কুমিল্লা জেলার হোমনা থানার নাগের চর গ্রামের সাহেব বাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।  



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft