নতুন সময় প্রতিবেদক
Published : Monday, 19 November, 2018 at 3:29 PM, Count : 36
মাদার অব হিউম্যানিটি পদক দেবে সরকার

মাদার অব হিউম্যানিটি পদক দেবে সরকার

সমাজকল্যাণে বিশেষ অবদানের জন্য পাঁচটি ক্ষেত্রে ‘মাদার অব হিউম্যানিটি’ পদক দেবে সরকার। এজন্য ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা, ২০১৮’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৯ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ নীতিমালার অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ব্রিফ্রিংয়ে মোহাম্মদ শফিউল আলম বলেন, মাদার অব হিউম্যানিটি; আপনারা শুনেছেন যে, প্রধানমন্ত্রীকে বোঝানো হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে তাকে মাদার অব হিউম্যানিটি বলা হয় সেইটাই বোঝানো হয়েছে।

তিনি বলেন, তিনি যেহেতু আমাদের অবহেলিত সেক্টরে উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী… তিনি নিজের নামটা ব্যবহার করেননি। মাদার অব হিউম্যানিটি নামে পদক দেওয়া হবে।

পাঁচটি ক্ষেত্রে এই পুরস্কার দেয়া হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা নারীদের কল্যাণ ও পুনর্বাসনে অবদান। প্রান্তিক, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা, আত্মনির্ভরশীলকরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদানের জন্য এই পুরস্কার দেয়া হবে।

শফিউল আলম আরও বলেন, এ ছাড়া প্রতিবন্ধী ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণ, জীবনমান উন্নয়ন, কর্মসংস্থান, ইনক্লুসিভ শিক্ষা বাস্তবায়ন ও সামাজিক সুরক্ষায় উল্লেখযোগ্য অবদান; সুবিধাবঞ্চিত, আইনের সংস্পর্শে আসা, আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশু, কারামুক্ত কয়েদি, ভবঘুরে, নিরাশ্রয় ব্যক্তিদের কল্যাণ, উন্নয়ন ও পুনঃএকত্রীকরণ এবং কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের এমন কোন কর্ম যা সমাজের মানুষের মেধা ও মননেন বিকাশ, জীবনমান ও পরিবেশের উন্নয়ন, সমাজবদ্ধ মানুষের মানসিক ও স্বাস্থ্যের উন্নয়ন ও সর্বোপরি মানবকল্যাণ ও মানবতাবোধ সমাজ বা রাষ্ট্রকে ইতিবাচকভাবে প্রভাবিত করে কার্যক্রমের ক্ষেত্রে এই পুরস্কার দেয়া হবে।

নীতিমালা অনুযায়ী, পদকের সংখ্যা হবে প্রতি বছর ব্যক্তি পর্যায়ে তিনটি এবং সংস্থা বা প্রতিষ্ঠান পর্যায়ে দুটিসহ মোট পাঁচটি। পদকপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থাকে ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণের একটি পদক, পদকের একটি রেপ্লিকা, ২ লাখ টাকা ও একটি সম্মাননা সনদ দেয়া হবে।

এ পদক জাতীয় অন্যান্য পদক যেমন স্বাধীনতা পদকের মতো একই রকম বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

জেলা পর্যায়ে জেলা প্রশাসকের নেতৃত্বে এবং জাতীয় পর্যায়ে সর্ব জ্যেষ্ঠ মন্ত্রী পর্যায়ে গঠিত কমিটি পুরস্কারপ্রাপ্তদের নির্বাচিত করবে। আগামী জুলাই থেকে এ কার্যক্রম শুরু হবে। সূত্র জানায়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ‘শেখ হাসিনা মাদার অব হিউমিনিটি সমাজকল্যাণ পদক’ নামে এ পদক দেওয়ার প্রস্তাব করেছিল।

তবে পদকের নামের প্রসঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমার নাম থাকার দরকার নাই। নাম কেউ মনে রাখে না। বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করেছেন তার চেয়ে জনপ্রিয় কেউ ছিলেন না। কিন্তু এদেশের কিছু মানুষ তাকে মেরেছে। যারা এক সময় আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মেরেছে, এদেশের কিছু বুদ্ধিজীবী এখন তাদের সঙ্গে চলে গেছেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft