নতুন সময় ডেস্ক
Published : Wednesday, 7 November, 2018 at 10:22 PM, Count : 47
শিশুদের ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্ঘটনায় আত্মরক্ষামূলক প্রশিক্ষণ

শিশুদের ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্ঘটনায় আত্মরক্ষামূলক প্রশিক্ষণ

১৯৮১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর সহযোগিতায় বেসরকারী সংস্থা এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এডুকো)-এর আয়োজনে দুই দিনব্যাপী ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্ঘটনায় আত্মরক্ষামূলক প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি রাজধানীর এডুকো স্কুল নয়ানগরে ‘ট্রেনিং অন আর্থকোয়েক অ্যান্ড ফায়ার ইনসিডেন্স প্রিপেয়ার্ডনেস অ্যাট ঢাকা আরবান স্কুল’ শীর্ষক এই প্রশিক্ষণ কার্যক্রমটি অনুষ্ঠিত হয়। এতে স্কুলের শিক্ষার্থী, শিক্ষক, তরুণরাসহ স্কুল ম্যানেজমেন্ট কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

স্কুল পর্যায়ে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্ঘটনাকালীন করণীয় বিষয়ে সচেতনতা গড়ে তোলাই দুই দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণের লক্ষ্য। মোট ২৫ জনের একটি দল এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে, যাদের অধিকাংশই শিক্ষার্থী। প্রশিক্ষণে শিক্ষার্থী, শিক্ষক, তরুণ, স্কুল ম্যানেজমেন্ট কমিটির সদস্যদের ভূমিকম্প ও অগ্নিকাণ্ড দুর্ঘটনার প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়। বিশেষজ্ঞ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদের দুর্ঘটনার পূর্বে, দুর্ঘটনা চলাকালীন এবং দুর্ঘটনা পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেন। এতে পাঁচ জন ফায়ার ব্রিগেড প্রতিনিধি অগ্নি নির্বাপন প্রক্রিয়া ব্যাখ্যা করেন। এডুকো বাংলাদেশ-এর ডিআরআর বিশেষজ্ঞ মাহাদি হাসান মিলন ভুমিকম্পের কারণ, বাংলাদেশের বর্তমান অবস্থা এবং ভূমিকম্প প্রতিরোধে স্কুল পর্যায়ে করণীয় সম্পর্কে একটি বিস্তারিত ভিডিও প্রেজেন্টেশন তুলে ধরেন।  

এই কার্যক্রমে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডুকো’র ডিরেক্টর অব রিসোর্স মোবিলাইজেশন অ্যান্ড ভিজিবিলিট ইমামুল হক; রিসোর্স মোবিলাইজেশন ম্যানেজার সাবরিনা শাহাব এবং কমিউনিকেশন ম্যানেজার আব্দুল হান্নান।

প্রশিক্ষণ কার্যক্রমে সহযোগিতা প্রদান প্রসঙ্গে আইপিডি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব ব্র্যান্ড অ্যান্ড কর্পোরেট কমিউনিকেশন মাহজাবীন ফেরদৌস বলেন, “এরকম সচেতনতামূলক আয়োজনের সাথে থাকতে পারা আনন্দের ব্যাপার। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত এবং সুবিধাবঞ্চিত শিশুদের জন্য এরকম প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী। আইপিডিসি সবসময় ভালো উদ্যোগের সাথে থাকার চেষ্টা করে। প্রশিক্ষণ কার্যক্রমটি সেই প্রচেষ্টার ধারাবাহিকতারই একটি অংশ”।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft