নতুন সময় ডেস্ক
Published : Thursday, 18 October, 2018 at 12:38 PM, Count : 73
‘গোপন কষ্ট’ নারীদের তুলনায় বেশি লুকিয়ে রাখে পুরুষরা!

‘গোপন কষ্ট’ নারীদের তুলনায় বেশি লুকিয়ে রাখে পুরুষরা!

পুরুষরা তাদের মনের গোপন কষ্টগুলো নারীদের থেকে গোপন রাখতে বেশি পছন্দ করেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া ইউনিভার্সিটির মনোস্তত্ত্ববিদ বিভাগের গবেষকগণ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু গবেষক যৌথ প্রচেষ্টায় একটি গবেষণার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

জানা গেছে, তারা মোট ১১টি পর্যায় সমীক্ষা এবং গবেষনা পরিচালনা করে এই তথ্য পেয়েছেন। এই গবেষনা থেকে যে তথ্য সামনে এসেছে তা হল, মনের দুঃখ প্রকাশ করার পরিবর্তে পুরুষরা তা নিজেদের মধ্যেই আবদ্ধ রাখতে চেষ্টা করেন বেশিরভাগ সময়।

মনস্তত্ত্ব বিভাগের গবেষকরা এই বিষয়ে জানিয়েছেন, এই গবেষণা থেকে পুরুষ মনস্তত্ত্ব সম্পর্কে বেশ কিছু নতুন তথ্য তাদের সামনে এসেছে । ১৮ থেকে ৭৭ বছরের পুরুষদের মধ্যে এই সমীক্ষা নেওয়া হয়ে। এই সমীক্ষা থেকে জানা গেছে, বেশিরভাগ পুরুষরা দুঃখ নিয়ে খুব বেশি ভাবনা চিন্তা করেননা এবং এটি যে প্রকাশ করা যায় সেই নিয়ে খুব বেশি গুরুত্ব দেন না।

এমনকি, নিজের খুব কাছের মানুষের কাছ থেকে তারা এই সংক্রান্ত বিষয় গোপন করে যান। এই সমস্যাগুলি এড়ানোর জন্য পুরুষরা বাইরের জগত বা অন্য ধরণের কাজের সঙ্গে নিজেদের যুক্ত করে রাখেন। কিন্তু সর্বদা এর ফল ভাল হয় না বরং এই কারনে পুরুষদের মধ্যে মানসিক সমস্যা ক্রমাগত বাড়তে দেখা যাচ্ছে এমনটাই জানা গেছে গবেষনা থেকে।

নিজেদের সমস্যার কথা প্রকাশ না করার ফলে তা এক না এক সময়ে মাথার মধ্যে চেপে বসে এবং সমস্যাটি সমাধানের আপ্রাণ চেষ্টা করে বিফল হলে তা মানসিক ভারসাম্যের পরিবর্তন ঘটায়। এছাড়াও সমস্যার হাত থেকে নিস্কৃতি পাওয়ার জন্য পুরুষতা অনেক সময় অপরাধপ্রবন কাজের দিকে এগিয়ে যায় এবং অনেকসময় পরিস্থিরি আত্মহনন পর্যন্ত চলে যায়।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft