নতুন সময় ডেস্ক
Published : Friday, 10 August, 2018 at 5:57 PM, Count : 141
চীনে মসজিদ ভাঙ্গা ঠেকাতে রাজপথে মুসলিমরা

চীনে মসজিদ ভাঙ্গা ঠেকাতে রাজপথে মুসলিমরা

সদ্যনির্মিত বিশালাকৃতির একটি মসজিদ ভেঙে ফেলার ঘোষণা দিয়েছে চীন সরকার। প্রতিবাদে দেশটির সংখ্যালঘু হুই মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

 চীনের পশ্চিমাঞ্চলীয় নিংজিয়ায় এই মসজিদ ভেঙে ফেলার পরিকল্পনা নিয়েছে দেশটির কমিউনিস্ট সরকার। সেখানকার মুসলিমদের অভিযোগ, ধর্মীয় অধিকার ক্ষুন্ন করতে এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে।


চীনা সরকার ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী দাবি করলেও সাম্প্রতিক বছরগুলোতে উগ্র সাম্প্রদায়িকতা ও সহিংসতা বৃদ্ধির অজুহাত দিয়ে মুসলিমদের ওপর নিপীড়ন করে আসছে। সেইসঙ্গে তাদের ধর্মীয় অধিকার কেড়ে নিচ্ছে।



গত শুক্রবার সরকারি এক নোটিসে জানানো হয়, মধ্যপ্রাচ্যের স্থাপত্য অনুকরণে বড় বড় একাধিক মিনার ও গম্বুজ সম্বলিত ওয়েইজু গ্র্যান্ড মসজিদ নির্মাণের আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নেয়া হয়নি। এজন্য মসজিদটি উচ্ছেদ করা হবে বলে এতে জানানো হয়।


এমন সরকারি নির্দেশনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশটির মুসলিমরা ক্ষোভ প্রকাশ করেছে। সেইসঙ্গে স্থানীয় মুসলিমরাও এর প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে এসেছে।একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানাচ্ছে, মধ্যপ্রাচ্যের স্থাপত্য অনুকরণে করা গম্বুজ ও মিনার ভেঙে চীনা রীতিতে পুনঃস্থাপন করলেই তবে মসজিদটি রক্ষা পাবে এমন শর্তেও রাজি হয়নি মুসলিমরা।



এঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার শহরের মেয়র কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে কয়েক হাজার মুসলিম। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া  দেখা গেছে, বিক্ষোভ দমন করতে সেখানে আইনশৃংখলা বাহিনীর সদস্যরাও উপস্থিত ছিল। 

তবে রয়টার্স ধারণা করছে, শান্তিপূর্ণভাবে এ বিক্ষোভ সম্পন্ন হচ্ছে। যদিও কোনো সূত্র থেকে তারা বিষয়ট নিশ্চিত করতে পারেনি। কারণ, চীনে বিদেশি সংবাদমাধ্যমের ওপর কড়াকড়ি রয়েছে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft