নতুন সময় ডেস্ক
Published : Wednesday, 1 August, 2018 at 11:37 AM, Count : 126
খাদ্য অধিদপ্তরে ১১৬৬ নিয়োগ

খাদ্য অধিদপ্তরে ১১৬৬ নিয়োগ

উপখাদ্য পরিদর্শক পদে ২৫০ জন, সহকারী উপখাদ্য পরিদর্শক ২৭৪ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ৪০২ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর আটজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ১৫ জন, উচ্চমান সহকারী ৩১ জন, অডিটর ১৬ জন, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার ছয়জন, ল্যাবরেটরি টেকনিশিয়ান দুজন, ফোরম্যান একজন, মেকানিক্যাল ফোরম্যান দুজন, অপারেটর ২০ জন, ইলেকট্রিশিয়ান ৯ জন, ভেহিকল ইলেকট্রিশিয়ান একজন, সহকারী ফোরম্যান তিনজন, মিলরাইট তিনজন, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ছয়জন, ল্যাবরেটরি সহকারী আটজন, সহকারী অপারেটর ১১ জন, স্টেভেডর সরদার ছয়জন, ভেহিকল মেকানিক চারজন, সহকারী মিলরাইট পাঁচজন, সাইলো অপারেটিভ ৫৬ জন এবং স্প্রেম্যান পদে ২৭ জনকে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ১২ জুলাইয়ের সমকাল (পৃ. ১৫) ও জনকণ্ঠ (পৃ. ১৬) পত্রিকায়।

আবেদনের যোগ্যতা

উপখাদ্য পরিদর্শক, উচ্চমান সহকারী, অডিটর, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের যোগ্যতা যেকোনো বিষয়ে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রি। ল্যাব টেকনিশিয়ান পদে থাকতে হবে রসায়নসহ স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজি ৮০ শব্দ, বাংলা ৫০ শব্দ এবং কম্পিউটার মুদ্রণগতি ইংরেজি ৩০ এবং বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে সাঁটলিপি গতি প্রতি মিনিটে ইংরেজি ৭০, বাংলা ৪৫ শব্দ, কম্পিউটার মুদ্রণগতি ইংরেজি ৩০ এবং বাংলায় ২৫ শব্দ থাকা লাগবে। ফোরম্যান পদে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং বা ইলেকট্রিক্যাল লাইন মেইনটেন্যান্স বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট বা মেইনটেন্যান্স অব ইলেকট্রিক্যাল ইকুইপমেন্ট বা জেনারেল ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিশিয়ান বা ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স বা জেনারেল ইলেকট্রনিকস ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স অথবা এই বিষয়গুলোর যেকোনো একটিসহ এসএসসি ভোকেশনাল সনদ এবং দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। মেকানিক্যাল ফোরম্যান পদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট ট্রেড বিষয়ে সার্টিফিকেট কোর্স পাস অথবা এই বিষয়গুলোর যেকোনো একটিসহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং দুই বছরের অভিজ্ঞ হতে হবে। এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে আবেদন করা যাবে সহকারী উপখাদ্য পরিদর্শক পদে। অপারেটর পদে বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল যন্ত্রপাতি চালনার অভিজ্ঞতা, ইলেকট্রিশিয়ান ও ভেহিকল ইলেকট্রিশিয়ান পদে এসএসসি পাস এবং বৈদ্যুতিক ‘খ’ এবং ‘গ’ শ্রেণির কারিগরি পারমিট বা লাইসেন্সসহ দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

সহকারী ফোরম্যান, মিলরাইট পদে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং অটো মেকানিকস বা ফার্ম মেশিনারি বা জেনারেল মেকানিকস বা মেশিনিস্ট বা ওয়েল্ডিং বা ডিজেল মেকানিকস বিষয়ে ট্রেড কোর্স সার্টিফিকেটধারী অথবা কারিগরি শিক্ষা বোর্ড হতে এই বিষয়গুলোর যেকোনো একটিসহ এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট কাজে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষায় প্রতি মিনিটে ইংরেজি ২০ এবং বাংলায় ২০ শব্দ গতি চাওয়া হয়েছে। ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষর পরীক্ষায় প্রতি মিনিটে ইংরেজি ৪০ এবং বাংলায় ৩০ শব্দ গতি থাকতে হবে। ল্যাবরেটরি সহকারী পদে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ, সহকারী অপারেটর ও স্টেভেডর সরদার পদে জেনারেল মেকানিকস বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ভেহিকল মেকানিক, সাইলো অপারেটিভ ও সহকারী মিলরাইট পদে জেনারেল মেকানিকস বা ফার্ম মেশিনারি ট্রেড বিষয়ে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞ হতে হবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং শারীরিকভাবে সক্ষম হলেই আবেদন করা যাবে স্প্রেম্যান পদে।

আবেদনের নিয়ম

অনলাইনে আবেদন করা যাবে। এরই মধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ১৪ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদনের সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল আকারের রঙিন ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল আকারের স্ক্যান করা স্বাক্ষর আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কেবি এবং স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কেবি হতে হবে। অনলাইন আবেদন সাবমিটের আগে সব তথ্য ভালোভাবে দেখে নিতে হবে। আবেদন সাবমিটের পর ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত অ্যাপ্লিক্যান্ট কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। অনলাইন আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রিপেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। পরীক্ষা ফি স্প্রেম্যান পদের জন্য ৫৬ টাকা, বাকি সব পদের জন্য ১১২ টাকা।

পরীক্ষা পদ্ধতি

খাদ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ও বিভাগীয় নির্বাচন কমিটির সভাপতি এ কে এম ফজলুর রহমান জানান, প্রার্থীদের লিখিত, মৌখিক এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। পদভেদে পরীক্ষার মানবণ্টন ভিন্ন হবে।

উপখাদ্য পরিদর্শক, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, অডিটর, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, সহকারী উপখাদ্য পরিদর্শক, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের লিখিত পরীক্ষায় বাংলা বিষয়ে ৩০ নম্বর, ইংরেজি ৩০, গণিত ২০ এবং সাধারণ জ্ঞান অংশে ২০ নম্বরসহ মোট ১০০ নম্বরের প্রশ্ন আসবে।

ল্যাবরেটরি টেকনিশিয়ান, ফোরম্যান, মেকানিক্যাল ফোরম্যান, অপারেটর, ইলেকট্রিশিয়ান, ভেহিকল ইলেকট্রিশিয়ান, সহকারী ফোরম্যান, মিলরাইট, ল্যাবরেটরি সহকারী, সহকারী অপারেটর, স্টেভেডর সরদার, ভেহিকল মেকানিক, সহকারী মিলরাইট, সাইলো অপারেটিভ পদের পরীক্ষায় বাংলা বিষয়ে ২৫ নম্বর, ইংরেজি ২৫, গণিত বা পদসংশ্লিষ্ট বিষয়ে ৩০ এবং সাধারণ জ্ঞান থেকে ২০ নম্বরসহ ১০০ নম্বরের প্রশ্ন করা হবে। স্প্রেম্যান পদের লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে ১০ নম্বর করে মোট ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি/ কন্ট্রোল অপারেটর পদের প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।

পরীক্ষা প্রস্তুতি

বিগত বছরের প্রশ্নপত্র বিশ্লেষণে দেখা গেছে, বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বোর্ড বইয়ের আলোকে প্রশ্ন আসে। তবে পদভেদে প্রশ্নের ধরন ভিন্ন হয়।

যেসব পদে যোগ্যতা এসএসসি বা সমমান চাওয়া হয়েছে সে ক্ষেত্রে এসএসসি পর্যায়ের বইগুলো আয়ত্তে রাখলেই চলবে। শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তদূর্ধ্ব চাওয়া হয়েছে যেসব পদে, তাদের এইচএসসি পর্যায়ের পাঠ্যবইয়েও দখল থাকা চাই।

বাংলা অংশে ব্যাকরণ ও সাহিত্য থেকে প্রশ্ন করা হয়। ব্যাকরণে এক কথায় প্রকাশ, বাগধারা, বিপরীতার্থক শব্দ, পারিভাষিক শব্দ, সন্ধিবিচ্ছেদ, কারক ও সমাস থেকে প্রশ্ন আসে। সাহিত্যে বিভিন্ন কবি-সাহিত্যিকদের জন্ম-মৃত্যু সাল, তাঁদের রচিত বিভিন্ন সাহিত্যকর্ম থেকে প্রশ্ন করা হয়।

গণিত অংশের জন্য ঐকিক নিয়ম, সরল, সুদকষা, লসাগু, গসাগু, বয়স নির্ণয় ইত্যাদি মৌলিক বিষয় আয়ত্তে রাখলেই চলবে। কারিগরিসংশ্লিষ্ট পদগুলোতে কারিগরি ট্রেডের বিভিন্ন টেকনিক্যাল নাম, যন্ত্রাংশ, বিভিন্ন অপারেশন ইত্যাদি সম্পর্কে প্রশ্ন আসতে পারে। সাধারণ জ্ঞান অংশে দেশে ও বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি সম্পর্কে ধারণা থাকা চাই। খাদ্য, কৃষিসংক্রান্ত বিষয়ে প্রশ্ন আসার সম্ভাবনা বেশি। বাজারে বিভিন্ন প্রকাশনীর জব সলিউশন পাওয়া যায়। সেখান থেকে বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করলে কাজে দেবে।

বেতন-ভাতা

উপখাদ্য পরিদর্শক, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, অডিটর, হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার, ল্যাবরেটরি টেকনিশিয়ান, ফোরম্যান, মেকানিক্যাল ফোরম্যান পদে ১০২০০-২৪৬৮০ টাকা, সহকারী উপখাদ্য পরিদর্শক, অপারেটর, ইলেকট্রিশিয়ান, ভেহিকল ইলেকট্রিশিয়ান, সহকারী ফোরম্যান, মিলরাইট পদে ৯৭০০-২৩৪৯০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর, ল্যাবরেটরি সহকারী, সহকারী অপারেটর, স্টেভেডর সরদার, ভেহিকল মেকানিক, সহকারী মিলরাইট, সাইলো অপারেটিভ পদে ৯৩০০-২২৪৯০ টাকা এবং স্প্রেম্যান পদে ৮৫০০-২০৫৭০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft