নতুন সময় প্রতিনিধি
Published : Tuesday, 24 July, 2018 at 11:30 AM, Count : 68
এইচএসসিতে আলো ছড়াল দৃষ্টিহীন হাসিনা খাতুন

এইচএসসিতে আলো ছড়াল দৃষ্টিহীন হাসিনা খাতুন

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দইখাওয়া গ্রামের অতি দরিদ্র পরিবারের মেয়ে দৃষ্টি প্রতিবন্ধী হাসিনা খাতুন। দারিদ্র্যতা ও অন্ধত্ব বাধা হয়ে দাঁড়াতে পারেনি তার সাফল্য অর্জনে। এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় হাতীবান্ধা মহিলা ডিগ্রি কলেজ থেকে মানবিক বিভাগে অংশগ্রহণ করে জিপিএ-৩.০৮ অর্জন করেছে সে। কিন্তু, অর্থাভাবে অনিশ্চিত হয়ে পড়েছে তার উচ্চ শিক্ষা লাভের স্বপ্ন।

 হাসিনা খাতুন কণ্ঠশিল্পী। গান গেয়ে পাওয়া যৎসামান্য অর্থ দিয়েই চালিয়েছে লেখাপড়া। বাবা শাহেদ আলী দিনমজুর ও মা সাফিয়া বেগম গৃহিণী। ৬ ভাই বোনের মধ্যে চতুর্থ সে।বেসরকারি সংস্থা আরডিআরএস’র লালমনিরহাট হাড়িভাঙ্গা অফিসের সহযোগিতায় দরগারপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তি হয় হাসিনা। সেখান থেকে পঞ্চম শ্রেণি পাস করে লালমনিরহাট চার্চ অফ গর্ড স্কুলে ভর্তি হয়। সেখান থেকে এসএসসিতেজিপিএ ছিল ৩.৮১ পেয়েছিল।

এরপর জেলার হাতীবান্ধা মহিলা ডিগ্রি কলেজে ভর্তি হয় হাসিনা খাতুন। সেখানে মোবাইল রেকর্ডিংয়ের মাধ্যমে লেখাপড়া শিখে এবার এইচএসসি পাস করেছে।হাসিনা খাতুন জানায়, ব্রেইল পদ্ধতি তার লেখাপড়ায় অনেক সাহায্য করেছে। তিন বছর বয়সে টাইফয়েড হলে, তার থেকে দৃষ্টিশক্তি হারায় সে।বর্তমানে মাথা ধরা ও আলসারে আক্রান্ত হাসিনা। এরপরও লেখাপড়া করে সে সমাজে প্রতিষ্ঠিত হতে চায়। কিন্তু, অর্থাভাবে লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়েছে।হাতীবান্ধা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোতাহার হোসেন লাভলু বলেন, ‘হাসিনা দৃষ্টি প্রতিবন্ধী হলেও শ্রবণ শক্তি প্রখর। যেকোনো বিষয় অল্প সময়ে আয়ত্ত্ব করতে পারে।’তিনি হাসিনার জন্য দেশের সরকারি-বেসরকারি সংস্থাগুলো ও সহৃদদের সহায়তা কামনা করেন।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: নাজমুল হক শ্যামল
দৈনিক নতুন সময়, বাড়ি ৭/১, রোড ১, পল্লবী, মিরপুর ১২, ঢাকা- ১২১৬
ফোন: ৫৮৩১২৮৮৮, ০১৯৯৪ ৬৬৬০৮৯, ইমেইল: newsnotunsomoy@gmail.com
Developed & Maintainance by i2soft